জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৭ উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী

নিউজ ডেস্ক: ‘জাতীয় ভ্যাট দিবস- ২০১৭’ এবং ‘জাতীয় ভ্যাট সপ্তাহ-২০১৭’ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- “জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে ১০ ডিসেম্বর দেশব্যাপী ‘জাতীয় ভ্যাট দিবস ২০১৭’ এবং ১০-১৫ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট সপ্তাহ ২১০১৭’ উদযাপিত হতে যাচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি দেশের সকল করদাতাসহ ভ্যাট আহরণ ও ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাই। এবারের প্রতিপাদ্য ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ যথেষ্ট সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত জাতীয় রাজস্ব বোর্ড ১৯৭২ সাল থেকে অভ্যন্তরীণ সম্পদ আহরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে মজবুত অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়িয়ে দেশ এখন উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। এই উন্নয়নে ভ্যাট গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

আমরা রাজস্ব ব্যবস্থাপনাকে যুগোপযোগী ও শক্তিশালীকরণের লক্ষ্যে যাবতীয় উদ্যোগ গ্রহণ করেছি। দেশের সামগ্রিক উন্নয়নে রাজস্বের গুরুত্ব যথাযথভাবে অনুধাবণ করে রাজস্ব নীতি পর্যালোচনা করা হচ্ছে। রাজস¦ আইনসমূহ সংস্কার এবং প্রশাসনিক পুনর্বিন্যাসের কার্যক্রম চলমান রয়েছে। সমগ্র কর ব্যবস্থাপনাকে আধুনিক তথ্যপ্রযুক্তির আওতায় আনা হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ড 6P (Patriotism, Political Guidance, People, Partnership, Planning and Performance) নীতি বাস্তবায়ন করে রাজস্ব আহরণের মাধ্যমে সরকার ঘোষিত ‘রূপকল্প ২০২১ ও ২০৪১’ বাস্তবায়নে কার্যকরী ভ‚মিকা পালন করছে। ‘দুষ্টের দমন ও শিষ্টের পালন’ নীতি প্রয়োগ করে সৎ ব্যবসায়ীদের প্রণোদনা ও অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রচলিত আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে অগ্রণী ভ‚মিকা পালন করছে।

এছাড়া ভবিষ্যৎ প্রজন্মকে রাজস্ব বিষয়ে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ভ্যাট শিক্ষণ ফোরাম’ চালু করে প্রশংসনীয় ভূমিকা পালন করছে। জাতীয় রাজস্ব বোর্ড সর্বোাচ্চ ভ্যাট প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার ফলে রাজস্ব প্রদানে আগ্রহের সৃষ্টি হয়েছে।

দেশের মানুষের অর্থনৈতিক মুক্তি অর্জন এবং জাতির পিতার আজন্ম লালিত স্বপ্ন ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসার জন্য আমি আহ্বান জানাচ্ছি।

আমি ‘জাতীয় ভ্যাট দিবস ২০১৭’ এবং ‘জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৭’-এর সার্বিক সাফল্য কামনা করছি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।’’