আন্তর্জাতিক পর্বত দিবসে রাষ্ট্রপতির বাণী

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে বলেছেন- “পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় পঞ্চম বারের মতো জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক পর্বত দিবস’ পালন করছে জেনে আমি আনন্দিত। পার্বত্য এলাকার অধিবাসীসহ দিবস উদ্যাপনের সাথে সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিভন্দন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ও মানুষের অপরিকল্পিত ব্যবহারের কারণে বিশ্বব্যাপী পার্বত্য অঞ্চলগুলোতে প্রতিকূল অবস্থার সৃষ্টি হচ্ছে।

একদিকে জলবায়ু পরিবর্তনের ফলে অতিবৃষ্টি, খরা, ঝড়ঝঞ্ঝা অন্যদিকে বৃক্ষনিধনের মাধ্যমে বন উজাড়, দুইয়ের প্রভাবে পার্বত্য অধিবাসীদের জীবনজীবিকা আজ হুমকির মুখে। এ পরিপ্রেক্ষিতে এবারের পার্বত্য দিবসের প্রতিপাদ্য ‘Mountains under pressure : climate, hunger, migration’ (ঝুঁকিতে পার্বত্য অঞ্চল: জলবায়ু, ক্ষুধা, অভিবাসন) যথার্থ হয়েছে বলে আমি মনে করি।

পার্বত্য এলাকা বাংলাদেশের এক অনন্য বৈশিষ্ট্যমণ্ডিত অঞ্চল। বৈচিত্র্যময় ভূপ্রকৃতি, নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্য, পার্বত্য অধিবাসীদের বর্ণিল কৃষ্টি-ঐতিহ্যে সমৃদ্ধ এ অঞ্চল কেবল বাঙালিদের নয়, বিশ্ববাসীকেও প্রবলভাবে আকর্ষণ করে। প্রকৃতির সাথে বসবাস করে পার্বত্য এলাকার জনগণ যেমন জীববৈচিত্র্যকে সংরক্ষণ করছে তেমনি তারা পরিবেশ রক্ষায়ও গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

আন্তর্জাতিক পর্বত দিবস পালনের মাধ্যমে পার্বত্য অঞ্চলের জীবন ও সংস্কৃতি সম্পর্কে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি পাবে এবং পার্বত্য মানুষের টেকসই ভবিষ্যৎ গঠনের মৌলিক উপাদানসমূহ নিশ্চিত হবে-এটাই সকলের প্রত্যাশা।

‘আন্তর্জাতিক পর্বত দিবস ২০১৭’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচি সফল হোক- এ কামনা করছি।

 বাংলাদেশ চিরজীবী হোক