রোহিঙ্গা ক্যাম্প রাখতে হবে মাদক ও অস্ত্র মুক্ত: তথ্যমন্ত্রী

ঢাকা প্রতিনিধি: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, রোহিঙ্গা ক্যাম্প রাখতে হবে মাদক, সাম্প্রদায়িকতা ও অস্ত্র থেকে মুক্ত।

জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা-মানস আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা ও মাদকাসক্তি এবং বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রত্যেক রোহিঙ্গার নিরাপদ প্রত্যাবাসনের জন্য কাজ করছে। যতদিন তারা মিয়ানমারে নিজ বাসভূমে প্রত্যাবর্তন না করতে পারছে, ততদিন রোহিঙ্গারা যে ক্যাম্পে অবস্থান করবে, তা মাদক, সাম্প্রদায়িকতা ও অস্ত্র থেকে মুক্ত রাখতে হবে।

এসময় মাদক ও সাম্প্রদায়িকতা মানুষকে অন্ধ ও কান্ডজ্ঞানহীন করে দেয়, উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার যেভাবে জঙ্গিবাদের বিরুদ্ধে সফল হয়েছে সেই পথেই মাদকের বিরুদ্ধেও কঠোর অভিযান পরিচালনা করবে।

মাদকের বিরুদ্ধে চারটি পরিকল্পনার কথা উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, মাদককে জাতীয় সমস্যা হিসেবে চিহ্নিত করা, প্রধানমন্ত্রীর নেতৃত্বে মাদকবিরোধী ট্রাস্ট ফোর্স গঠন, ধারাবাহিকভাবে প্রথমত ছয়মাসের অভিযান এবং সকল স্কুল-কলেজে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে মাদকবিরোধী পরিষদ গঠন করা যেতে পারে।

মানস’র প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. অরূপরতন চৌধুরীর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন ক্লিনিক্যাল মনোরোগ বিশেষজ্ঞ সাদিয়া শারমিন উর্মি, মানস’র সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান তালুকদার প্রমূখ।