রোহিঙ্গারা মর্যাদার সঙ্গে ফিরতে পারবে: রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

রাষ্ট্রপতি রোববার বিকেল ৪টায় উখিয়ার বালুখালী-২ ক্যাম্পে পৌঁছান। তিনি সেখানে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং ত্রাণসামগ্রী বিতরণ করেন। রাষ্ট্রপতি রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন কার্যক্রম এবং ক্যাম্পে সেনাবাহিনী পরিচালিত একটি মেডিকেল ক্যাম্পেও পরিদর্শন করেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে রাষ্ট্রপতি আনুষ্ঠানিক কোনো বক্তব্য না দিলেও তিনি সেখানে সাংবাদিকদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে যে চুক্তি হয়েছে তা তাদের অধিকারের প্রথম লক্ষ্য অর্জন। এর মাধ্যমে রোহিঙ্গারা মর্যাদার সঙ্গে ফিরতে পারবে।

রোহিঙ্গাদের উদ্দেশে তিনি আরও বলেন, ‘কেবল বাংলাদেশ না, সমগ্র বিশ্ব আপনাদের পাশে আছে। আপনারা যাতে সম্মানের সঙ্গে ফিরে যেতে পারেন এবং নিরাপত্তার সঙ্গে নিজ দেশে বসবাস করতে পারেন, তা নিশ্চিত করে আপনাদের ফেরত পাঠানো হবে।’

এ সময় তার সঙ্গে ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ত্রাণ সচিব শাহ কামাল, সংসদ সদস্য আবদুর রহমান বদি, সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক, নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমদ, জেলা প্রশাসক মো. আলী হোসেন, পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা প্রমুখ।

রোববার দুপুরে হেলিকপ্টল্টারে ঢাকা থেকে কক্সবাজারে পৌঁছান রাষ্ট্রপতি। সোমবার কক্সবাজারে ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়ামের ‘মেরিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ এক্সসারসাইজ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।