আইএমওর এ্যাসেম্বলি সেশনে যোগ দিতে নৌমন্ত্রী লন্ডন গেলেন

স্টাফ রিপোর্টার: নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) ৩০তম এ্যাসেম্বলি সেশনে যোগ দিতে আজ লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

সেশন আগামী ২৭ নভেম্বর শুরু হয়ে ৭ ডিসেম্বর শেষ হবে। আইএমওর প্রধান কার্যালয় লন্ডনে ৩০তম এ্যাসেম্বলি সেশনে ২০১৮-১৯ মেয়াদের জন্য ১ ডিসেম্বর আইএমওর কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে বাংলাদেশ আইএমওর গুরুত্বপূর্ণ বি ক্যাটাগরির কাউন্সিল সদস্য হিসাবে প্রতিদ্বন্দি¦তা করবে। বি ক্যটাগরিতে ১০টি সদস্য পদের জন্য ১২টি দেশ প্রার্থিতা ঘোষণা করেছে।

১৯৭৬ সালে বাংলাদেশ আইএমওর সদস্যপদ লাভ করার পর ১৯৮১ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত সি ক্যাটাগরির কাউন্সিল সদস্য হিসেবে নির্বাচিত হয়। বাংলাদেশ ২০০১ সালে প্রথমবার বি ক্যাটাগিরর সদস্য নির্বাচিত হয়। ২০০৩ থেকে ২০১৫ পর্যন্ত বাংলাদেশ বি ক্যাটাগরিতে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়।

মন্ত্রী ১৬ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি ৩ ডিসেম্বর দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে রয়েছেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, সংসদ সদস্য এম এ লতিফ এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আবদুস সামাদ।