রেকর্ডের ম্যাচে শেষ হাসি মাহমুদউল্লাহর

নিউজ ডেস্ক: মাশরাফি মুর্তজার রংপুর রাইডার্সকে নয় রানে হারিয়ে বিপিএলের চট্টগ্রাম পর্বে শুভসূচনা করেছে মাহমুদউল্লাহর খুলনা টাইটানস। এ নিয়ে আট ম্যাচে পাঁচ জয় ও বৃষ্টিতে পরিত্যক্ত একটি ম্যাচের পয়েন্টের সুবাদে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এলো খুলনা। অন্যদিকে সাত ম্যাচে চতুর্থ হারে রংপুরের পয়েন্ট ছয়। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার দিনের প্রথম ম্যাচে অধিনায়ক মাহমুদউল্লাহর দারুণ এক ফিফটিতে তারকাখচিত রংপুরকে ১৫৯ রানের লক্ষ্য দেয় খুলনা। জবাবে ছয় উইকেটে নির্ধারিত ২০ ওভারে ১৪৯ রান তোলে রংপুর। ৪৫ রানের মধ্যে ম্যাককালাম, গেইল, মোহাম্মদ মিঠুন ও ফজলে মাহমুদকে হারিয়ে বিপদে পড়া রংপুরকে নাহিদুল ইসলাম ও রবি বোপারা হাফ সেঞ্চুরি করে জয়ের স্বপ্ন দেখালেও শেষ দিকের ব্যর্থতায় হার এড়ানো সম্ভব হয়নি। রবি বোপারা ৪৪ বলে করেন ৫৯ ও নাহিদ ৪৩ বলে ৫৮। এই দু’জনের বাইরে রংপুরের আর কোনো ব্যাটসম্যান খুলনার বোলারদের তোপের মুখে দাঁড়াতেই পারেননি। দুই ওপেনারের মধ্যে দ্বিতীয় ওভারে আফিফ হোসেনের বলে ক্যাচ দিয়ে মাত্র দুই রানে ফেরেন ম্যাককালাম। পরের ওভারে আবু জায়েদের বলে উইকেটকিপার পুরানের হাতে ক্যাচ দেন গেইল। নয় বলে তার ১৬ রানের ইনিংসে ছিল দুই চার ও এক ছক্কা। সেখান থেকে রংপুরকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিলেন বোপারা ও নাহিদ। তবে শেষ দিকে তাদের রানের গতি কিছুটা স্লথ হয়ে যায়। আর শেষ ওভারে দরকার ছিল ১৫ রান। ওই ওভারে নাহিদুল রানআউট হলে আর জুনায়েদ খানের বলে বোপারা ক্যাচ আউট হয়ে ফিরলে জয় নিশ্চিত হয় খুলনার। দুটি উইকেট নেন আফিফ হোসেন, একটি করে উইকেট পেয়েছেন আবু জায়েদ ও জুনায়েদ খান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৪৯ রানে তিন উইকেট খুইয়ে চাপে পড়ে যায় খুলনা। এ অবস্থায় ক্রিজে আসা অধিনায়ক মাহমুদউল্লাহ পথ দেখান দলকে। ৩৬ বলে দুই ছক্কা ও ছয় চারে খেলেন ৫৯ রানের ঝলমলে ইনিংস। ফিফটি করার পথেই বিপিএলে সর্বোচ্চ রানের রেকর্ডটি নিজের করে নেন তিনি। পাঁচ আসর মিলিয়ে বিপিএলে তার রান এখন ১৩৩৬। মাহমুদউল্লাহ পেছনে ফেলেছেন মুশফিকুর রহিমকে (১২৯২)। মাহমুদউল্লাহ ঝড় তুললেও অন্য প্রান্তের ব্যাটসম্যানদের কেউই বড় স্কোর করতে পারেননি। ১৭তম ওভারে ম্যাককালামের দারুণ প্রচেষ্টায় ফিরতে হয় মাহমুদউল্লাহকে। অধিনায়কের বিদায়ের পর কেউই পারেননি

ডানা মেলতে। শেষ পর্যন্ত আট উইকেটে খুলনার সংগ্রহ দাঁড়ায় ১৫৮। ৩৫ রানে তিন উইকেট নেন রুবেল হোসেন।

সংক্ষিপ্ত স্কোর

খুলনা টাইটানস ১৫৮/৮, ২০ ওভারে (নাজমুল হোসেন শান্ত ২০, মাহমুদউল্লাহ ৫৯, নিকোলাস পুরান ১৬, আরিফুল হক ১৬। রুবেল ৩/৩৫, মালিঙ্গা ২/২৭)।

রংপুর রাইডার্স ১৪৯/৬, ২০ ওভারে (ক্রিস গেইল ১৬, রবি বোপারা ৫৯, নাহিদুল ইসলাম ৫৮। আফিফ হোসেন ২/৪)।

ফল : খুলনা টাইটানস ৯ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : মাহমুদউল্লাহ (খুলনা টাইটানস)।