কর অঞ্চলে আয়কর সপ্তাহ-২০১৭ শুরু

নিউজ ডেস্ক: সারা দেশের বিভিন্ন কর অঞ্চলে শুরু হয়েছে ‘আয়কর সপ্তাহ-২০১৭’। প্রতি বছরের ন্যায় আয়কর সপ্তাহ আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রাজধানীর সেগুনবাগিচায় কচি-কাঁচার মেলা প্রাঙ্গণে শুক্রবার আয়কর সপ্তাহের উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খান। কর অঞ্চল-৪ এর আয়োজনে আয়কর সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এনবিআর নভেম্বরের শুরুতে ১ থেকে ৭ নভেম্বর আয়কর মেলার আয়োজন করে। এর পরে ১২ থেকে ২৩ নভেম্বর ‘বিকেন্দ্রীকৃত আয়কর মেলার’ আয়োজন করা হয়। ওই মেলা শেষে এখন সারা দেশে সপ্তাহব্যাপী এ আয়োজনেও করদাতারা তাদের রিটার্ন জমা দিতে পারবেন। এবার ১৯ লাখ করদাতা তাদের রিটার্ন দাখিল করবেন বলে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ঢাকার ১৭টি কর অঞ্চল এবং চট্টগ্রাম, গাজীপুর, বগুড়া, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট ও রবিশালসহ মোট ৩১টি কর অঞ্চলে সপ্তাহব্যাপী এই আয়োজন আগামী ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। নভেম্বরের এই শেষ দিনে উৎযাপন হবে আয়কর দিবস। ওই দিনই রিটার্ন জমা দেওয়ার শেষ দিন।

উদ্বোধনী অনুষ্ঠানে মোজাম্মেল হক বলেন, দেশের কর ব্যবস্থাপনার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। এগুলো উন্নয়নের জন্য অনেক বিষয়ের নির্দেশক। দেশের উন্নয়নের সঙ্গে কর ব্যবস্থাপনা ওতপ্রোতভাবে জড়িত। কর ব্যবস্থাপনা উন্নত না হলে দেশ উন্নত হবে না। সভ্য ও গণতান্ত্রিক দেশে স্বচ্ছভাবে কর আরোপের মাধ্যমে সম্পদ বাড়িয়ে তা জনগণের কাজে ব্যয় করা হয়। এ জন্য আয় বাড়াতে করদাতার সংখ্যা বাড়ানো দরকার।

তিনি বলেন, করদাতারা এখন আয়কর দিয়ে স্বাচ্ছন্দবোধ করেন। কর দেওয়া ও কর নেওয়ার মধ্যে সম্মানের বিষয় জড়িত। দেশের উন্নয়নে সবার দায়িত্ব আছে, যা আইন দ্বারা স্বীকৃত।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, আয়কর সপ্তাহ স্বার্থক হবে তখনই যখন প্রতিটি করদাতা এখানে হাসিমুখে সুন্দর পরিবেশে আয়কর রিটার্ন দিতে পারবেন। রিটার্ন দাখিল করে তারা যেন বলতে পারেন, এবারের ব্যবস্থাপনা ভাল হয়েছে। সেই জন্য বিভিন্ন কর অঞ্চলের মধ্যে প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়েছে। যে অঞ্চলে সেবার মান ভালো থাকবে সে অঞ্চলকে সম্মানিত করা হবে।

এনবিআরের সদস্য আব্দুর রাজ্জাক বলেন, গতবছর থেকে আয়কর সপ্তাহ পালন করছে এনবিআর। আয়কর মেলায় করদাতাদের ব্যাপক সাড়া পেয়ে প্রত্যেক কর অঞ্চলে ১২ থেকে ২৩ নভেম্বর বিকেকেন্দ্রকৃত আয়কর মেলার আয়োজন করা হয়। আর এখন শুরু হলো আয়কর সপ্তাহ। সল্ফপ্রতি আয়োজিত আয়কর মেলার সব ধরনের সেবা দেওয়া হবে এখানে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করদাতারা এখানে রিটার্ণ দাখিল করতে পারবেন ও ট্যাপ কার্ড পাবেন।