প্যারাডাইস পেপারসে বাংলাদেশির নাম, টিআইবির উদ্বেগ

নিউজ ডেস্ক:   প্যারাডাইস পেপারসের গোপন নথিতে দেশের কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের সম্পৃক্ততায় গভীর উদ্বেগ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একইসঙ্গে যথাযথ প্রক্রিয়ায় পাচারকৃত অর্থ ফেরত ও প্রমাণ সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে টিআইবি। মঙ্গলবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ উদ্বেগ জানান।

বিবৃতিতে তিনি বলেন, প্যারাডাইস পেপারসে নাম আসা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য সংগ্রহে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় রাজস্ব বোর্ড এবং অ্যাটর্নি জেনারেলের অফিসের সমন্বিত প্রয়াসের মাধ্যমে পাচারকৃত টাকা ফিরিয়ে আনা এবং অপরাধ প্রমাণ সাপেক্ষে কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। একইসঙ্গে ইতিপূর্বে পানামা পেপারস তালিকায় দেশের যেসব ব্যক্তির নাম এসেছে তাদের ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ পরিলক্ষিত না হওয়ায় টিআইবি হতাশা ব্যক্ত করছে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিদ্যমান আইনি ও প্রাতিষ্ঠানিক কাঠামোতে দুর্নীতি-সহায়ক দুর্বলতার সুযোগ নিয়ে মূলত কর ফাঁকি দেয়ার উদ্দেশ্যেই নামে-বেনামে অর্থ পাচার হচ্ছে। সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অন্যতম দায়িত্ব এরূপ অর্থ পাচার বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং পরিচয় ও অবস্থান নির্বিশেষে জড়িতদের দৃষ্টান্তমূলক বিচারের সম্মুখীন করা।

উল্লেখ্য, সম্প্রতি প্যারাডাইস পেপারসের এ গোপন নথিতে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুল আওয়াল মিন্টুসহ ১০ বাংলাদেশির নাম এসেছে।