নতুন উপজেলা শায়েস্তাগঞ্জ, থানা হাতিরঝিল

নিউজ ডেস্ক: প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এর প্রস্তাব অনুমোদনের মধ্য দিয়ে দেশের ৪৯২তম উপজেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ আর রাজধানীর হাতিরঝি স্থাপন করা হচ্ছেছে নতুন থানা।

সোমবার (২০ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকার সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

নিকার সভায় মোট ১০টি থানা, একটি পৌরসভা ও তিনটি পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এটি হবে দেশের ৪৯২তম উপজেলা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের আওতাধীন হাতিরঝিল সমন্বিত উন্নয়নশীর্ষক প্রকল্প এলাকায় হাতিরঝিল থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য ৭১টি পদ সৃজনের প্রস্তাবও অনুমোদন পেয়েছে।’

নিকার সভায় ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার চাঁদমারী ইউনিয়নকে ফরিদপুর সদর উপজেলার অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ভোলা জেলার চরফ্যাশন থানাকে বিভক্ত করে দুলারহাট নামে নতুন থানা স্থাপন ও এর কার্যক্রম পরিচালনার জন্য ৪৩টি পদ সৃজকের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে।’

সিরাগঞ্জের তাড়াশ উপজেলা সদরে পৌরসভা গঠিত হচ্ছে। এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন পেয়েছে নিকারের। ফরিদপুর পৌরসভা, নাটোর জেলার বনপাড়া পৌরসভা ও জয়পুরহাট জেলার পাঁচবিবি পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাবও অনুমোদন পেয়েছে বলে জানান শফিউল আলম।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমটি) সাংগঠনিক কাঠামোতে নতুন আটটি থানা স্থাপনের প্রস্তাবও অনুমোদন দিয়েছে নিকার।