সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ আর নেই

নিউজ ডেস্ক: সাবেক ডেপুটি স্পিকার ও বিএনপি নেতা আখতার হামিদ সিদ্দিকী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও কিডনিজনিত সমস্যাসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।

মৃত্যুকালে আখতার হামিদ সিদ্দিকী স্ত্রী নাজনীন সিদ্দিকী, দুই ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী ও মেজবাহ আরেফিন সিদ্দিকী এবং মেয়ে ফারিয়া আজিম সিদ্দিকীকে রেখে গেছেন। তিনি নওগাঁর মহাদেবপুর উপজেলার উত্তর গ্রামে ১৯৪৭ সালে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

নওগাঁ জেলা বিএনপির সভাপতি ও নওগাঁ পৌর মেয়র আলহাজ নজমুল হক সনি জানান, আখতার হামিদ সিদ্দিকী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ছিলেন। তিনি ছাত্র জীবনেই রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৬৫ সালে ঢাকা কলেজের ভিপি নির্বাচিত হন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি শিক্ষা জীবন শেষ করেন। ওই সময়ে তিনি ছাত্র ইউনিয়ন রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। তিনি ১৯৯১ সালে বদলগাছী-মহাদেবপুর সংসদীয় এলাকা নওগাঁ-৩ আসন থেকে বিএনপির মনোনয়ন নিয়ে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে তিনি একই আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। সর্বশেষ তিনি অষ্টম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।

জেলা বিএনপির এ সভাপতি জানান, আখতার হামিদের মৃত্যুতে দলীয়ভাবে শোক কর্মসূচি নেওয়া হয়েছে। সোমবার বাদ এশা নওগাঁ শহরের নওযোয়ান মাঠে তার প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে তার গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হবে। সেখানে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার দাফন করা হবে।

এদিকে, তার মৃত্যুতে স্থানীয় বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।