‘টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল’ এর সিইও বাংলাদেশ সফর করলেন

নিউজ ডেস্ক : সম্প্রতি ‘টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল’ এর সিইও ড্যানিয়েল রেক্স দ্বারা একটি ‘ওপেন হাউস ইন্টের‍্যাকশন’ পরিচালিত হয়। এই অনুষ্ঠানটি আয়োজন করা হয় বিশ্ব-সাহিত্য কেন্দ্রে । এর প্রধান আয়জক হিসেবে ছিল ‘ঢাকা টোস্টমাস্টারস ক্লাব’ এবং সহ-আয়জক হিসেবে ছিল ‘লিডস টোস্টমাস্টারস ক্লাব ও ‘নর্থ সাউথ ইউনিভার্সিটি টোস্টমাস্টারস ক্লাব’ ।

‘টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল’ একটি আন্তরজাতিক শিক্ষা-সংগঠন যা প্রত্যেকের মাঝে নেত্রিত্বের দক্ষতা বিকাশে সহায়তা করে । এর সদর দপ্তর আমেরিকার ক্যালিফোরনিয়ার ‘রানচো সানটা মারগারিতা’ শহরে অবস্থিত। ১৬,৪০০টি ক্লাব এবং ১৪১ টি দেশ মিলে ৩,৫২,০০০ এরও বেশি মানুষ এই সংগঠন এর সদস্য । ১৯২৪ সাল থেকে ‘টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল’ মানুষ কে সাহায্য করে আসছে নিজেকে আত্মনির্ভরশীল বক্তা ও নেতা হিসেবে গড়ে তুলতে ।

বাংলাদেশে বর্তমানে ৫ টি টোস্টমাস্টারস ক্লাব কার্যকর আছে । সেগুলো হচ্ছে – চিটাগাং স্পিকারস ক্লাব, চিটাগাং টোস্টমাস্টারস ক্লাব, ঢাকা টোস্টমাস্টারস ক্লাব, নর্থ সাউথ ইউনিভার্সিটি টোস্টমাস্টারস ক্লাব এবং লিডস টোস্টমাস্টারস ক্লাব ।

‘ওপেন হাউস ইন্টের‍্যাকশন’ এ ড্যানিয়েল রেক্স বলেন – “টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল এর লক্ষ্য হচ্ছে প্রত্যেককে ক্ষমতায়ন করা নিজের মাঝে সুবক্তার ও কার্যকর নেতৃত্বের দক্ষতা গড়ে তুলতে ।” সারা বিশ্বে ছড়িয়ে থাকা সদস্যরা তাদের নিজ নিজ টোস্টমাস্টারস ক্লাব এর কার্যক্রমে অংশগ্রহন করে নিজেদের মাঝে গড়ে তুলে নেতৃত্বের দক্ষতা । ড্যানিয়েল রেক্স আরও জোর দেয় ‘মেন্টর ভিত্তিক শিক্ষার পরিবেশ’ এর উপর যা প্রতিটি টোস্টমাস্টারস ক্লাব এ দেখতে পাওয়া যায় ।
এরিয়া কে৫ ডিরেক্টর মুহাম্মাদ হাবিবুল ইসলাম মনে করেন ‘টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল’ এর সিইও এর আগমন বাংলাদেশের জন্য এক বেশ গুরুত্বপূর্ণ ঘটনা ।

তিনি মনে করেন বাংলাদেশে বর্তমানে টোস্টমাস্টারস এর যে প্রসার হচ্ছে সেক্ষেত্রে এই ঘটনা এক অভাবনীয় প্রভাব ফেলবে । তার আগের সপ্তাহে দিল্লিতে অনুষ্ঠিত হওয়া ডিস্ট্রিক্ট কনফারেন্সে আন্তর্জাতিক পর্যায়ে প্রথম বারের মত বাংলাদেশ এর পতাকা উত্তলন করার গর্বিত মুহুরতের কথা ও বলেন তিনি।

টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল প্রতি বছর ‘ওয়ার্ল্ড পাব্লিক স্পিকিং চ্যাম্পিয়নশিপ’ আয়োজন করে যেখানে সারা বিশ্ব থেকে প্রতিযোগীরা অংশগ্রহন করে । চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর জন্য প্রতিযোগীদের নিজ নিজ ক্লাব, এরিইয়া, ডিভিশন, ডিস্ট্রিক্ট পর্যায় পার করে আসতে হয় । টোস্টমাস্টারস এর লিডাররা মনে করেন খুব শীঘ্রয়ই বাংলাদেশের কেউ না কেউ আন্তর্জাতিক মঞ্চে গিয়ে বাংলাদেশকে তুলে ধরবে ।