২৫ নভেম্বর দেশব্যাপী আনন্দ শোভাযাত্রা

নিউজ ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় ২৫ নভেম্বর দেশব্যাপী আনন্দ উত্সব উদযাপন করা হবে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ/অধিদপ্তর, গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা মনে করি, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি পুরো জাতি তথা আমাদের ইতিহাস ও ঐতিহ্যের জন্য একটি বিরাট অর্জন। বিশ্বের প্রামাণ্য ঐতিহ্য হিসেবে এর অন্তর্ভুক্তির অর্থ হচ্ছে, চিরস্থায়ী বিশ্বঐতিহ্যের সঙ্গে এটি সম্পৃক্ত। এ বিরাট অর্জন উদযাপনের লক্ষ্যে ২৫ নভেম্বর বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের তথা সরকারি-বেসরকারি সংগঠনগুলোর অংশগ্রহণে দেশব্যাপী আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

জাতির পিতার ৭ মার্চের ভাষণের জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্ব সম্পর্কে জনগণকে, বিশেষত শিক্ষার্থী ও ভবিষ্যত্ প্রজন্মকে অবহিত করতেই মূলত এ কর্মসূচি বলে জানান তিনি। এ উদযাপন শুধু উত্সবেই সীমাবদ্ধ থাকবে না জানিয়ে তিনি বলেন, এটা হবে সচেতনতা সৃষ্টির কর্মসূচি, যাতে শিক্ষার্থী ও ভবিষ্যত্ প্রজন্ম ৭ মার্চের ভাষণ সম্পর্কে সঠিকভাবে জানতে পারে।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সংরক্ষণের উদ্যোগ নেয়া হবে জানিয়ে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, জাতির গৌরব এ ভাষণ প্রদর্শনের জন্য সব পাবলিক লাইব্রেরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে রাখা হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরে এ ভাষণের ওপর কুইজ ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতার মতো বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করবে। ৭ মার্চের ভাষণের তাত্পর্য তুলে ধরে দেশজুড়ে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্টেরও আয়োজন করা হবে।

গত ৩০ অক্টোবর জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়। প্যারিসে ইউনেস্কোর প্রধান কার্যালয়ে সংস্থাটির মহাপরিচালক ইরিনা বোকোভা এ ঘোষণা দেন। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি ইউনেস্কো কর্তৃক তৈরি বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্যের একটি তালিকা। বর্তমানে সব মহাদেশ থেকে ৪২৭টি প্রামাণ্য দলিল ও সংগ্রহ এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।