১২ নভেম্বর উপকূল দিবসের দাবিতে লক্ষ্মীপুরে র‌্যালি ও আলোচনা

লক্ষ্মীপুর প্রতিনিধি: ‘উপকূলের জন্য হোক একটি দিন, কন্ঠে বাজুক প্রান্তজনের কথা’ এই প্রতিপাদ্য নিয়ে ১২ নভেম্বর উপকূল দিবস বাস্তবায়নের দাবিতে লক্ষ্মীপুরে র‌্যালি, আলোচনা সভা ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

রোববার (১২ নভেম্বর) দুপুরে জেলা শহরের তমিজ মার্কেট থেকে একটি র‌্যালি শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে স্থানীয় একটি পত্রিকা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় সাপ্তাহিক নতুনপথ পত্রিকার সম্পাদক বিএম সাগরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন- লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠান।

মাই টিভির জেলা প্রতিনিধি আলী হোসেনের সঞ্চলনায় বিশেষ অতিথি ছিলেন, জেলা বিএমএ সভাপতি ডা. আশফাকুর রহমান মামুন, জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি শাহজাহান কামাল, দালালবাজার কলেজের প্রভাষক আজিজুর রহমান আযম ও চন্দ্রগঞ্জ কফিল উদ্দিন ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক কার্তিক সেন গুপ্ত প্রমূখ।

এসময় উপস্থিত ছিলেন, বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট সাজ্জাদুর রহমান, লক্ষ্মীপুর টোয়েন্টিফোরডটকমের সম্পাদক সানা উল্যাহ সানু, মাছরাঙা টিভি ও মানবকন্ঠ’র প্রতিনিধি শাকের মোহাম্মদ রাসেল ও মোহনা টিভি জেলা প্রতিনিধি মামুনুর রশিদ প্রমুখ। আলোচনা সভা শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেন অতিথিরা।

প্রসঙ্গত, ১৯৭০ সালের এই দিনে লক্ষ্মীপুরসহ উপকূলীয় জেলা গুলোতে মহাপ্রলয়ংঙ্কারী ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাস আঘাত হানে। প্রলংকারী এ রাতে লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলার প্রায় ৫০ হাজার মানুষ প্রাণ হারায়। এর আঘাতে মেঘনা ও ভুলুয়া নদীর উপকূলীয় চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকা ৮ থেকে ১০ ফুট পানির নিচে তলিয়ে যায়। স্রোতে ভেসে যায় নারী শিশু ও বৃদ্ধসহ অসংখ্য মানুষ।

প্রিন্স, ঢাকা