পরীক্ষা কেন্দ্র এলাকায় মিছিল, ১৪৪ ধারা ভঙ্গ

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরের কমলনগরে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা চলাকালে কেন্দ্র এলাকায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকীর মিছিল করা হয়েছে। এসময় উচ্চ শব্দে মাকিং, মোটরসাইকেল পার্কিং ও ঢাকঢোল পিটিয়েছে উপজেলা যুবলীগের নেতাকর্মীরা। শনিবার (১১ নভেম্বর) গণিত পরীক্ষা চলাকালে কমলনগর জেডিসি পরীক্ষার কেন্দ্র তোয়াহা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়, কলেজ শাখা ও মডেল প্রাইমারি স্কুল এলাকায় ১৪৪ ধারা ভঙ্গ করে এসব ঘটনা ঘটায়।

এসব পরিস্থিতির কারণে পরীক্ষায় বিঘ্ন ঘটে। শিক্ষক, অভিভাবক ও সচেতন মহল বিব্রত হয়। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মধ্যে তীব্র ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। ফলাফল বিপর্যয়ে আশংকাও রয়েছে।

জানা গেছে, পরীক্ষা কেন্দ্রের সামনে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়। যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। পূর্ব নির্ধারিত এ আয়োজনে সকাল ১০ টা থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়নের নেতাকর্মীরা ছোট-ছোট মিছিল নিয়ে দলীয় কার্যালয়ে আসতে থাকে।

পরে সকাল ১১ টার দিকে সব ইউনিটের মিছিল এক হয়ে ঢাকঢোল পিটিয়ে, সানাই বাজিয়ে আনন্দ মিছিল বের করে। মিছিলটি হাজিরহাট বাজার প্রদক্ষিণ করে ফের দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। আনন্দ মিছিল শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা চলে দুপুর ১২ টা পর্যন্ত।

এসময় নেতাকর্মীরা পরীক্ষা কেন্দ্র ঘেঁসে মাঠে মোটরসাইকেল পার্কিং করে। পরীক্ষা চলাকালিন ঢোকঢোলের শব্দ, সানাইয়ের সুর ও মোটরসাইকেলের হর্ণে পরীক্ষার্থীদের মনোযোগ নষ্ট হয়ে গণিত পরীক্ষায় বিঘ্ন ঘটে।

পরীক্ষার্থীরা জানায়, পরীক্ষা চলাকালিন সময় মিছিল-মিটিং, ঢাকঢোল ও মোটরসাকেলের হর্নের উচ্চশব্দে আমাদের গণিত পরীক্ষায় বিঘ্ন ঘটেছে। এসময় আমাদের মনোযোগ নষ্ট হওয়ায় অংকের পরীক্ষা খারাপ হয়।

চর ফলকন সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসার জেডিসি পরীক্ষার্থী সুরমা আক্তার, রেহানা আফরোজ ও মারজাহান চৌধুরী জানান, পরীক্ষাচলাকালে এমন পরিস্থিতি আমরা আশা করেনি।

কমলনগর উপজেলা যুবলীগের আহবায়ক মেজবাহ উদ্দিন বাপ্পি বলেন, পরীক্ষা আছে বিষয়টি মাথায় ছিল না। পরে জানতে পেরে অনুষ্ঠান সংক্ষিপ্ত করি। বাইরের মাইক বন্ধ রাখি।

কমলনগর পরীক্ষা কেন্দ্রের সহকারি সচিব মাওলানা মাকছুদুর রহমান বলেন, বিষয়টি আমরা মাধ্যমিক কর্মকর্তাকে জানিয়েছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বলেন, এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

প্রিন্স, ঢাকা