২১ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো রংপুর সিটি নির্বাচন

নিউজ ডেস্ক: রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ২১ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো এই সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন হবে দলীয় মনোনয়নে।

আজ রবিবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে এই তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২২ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। প্রার্থিতা বাছাই করে বৈধ প্রার্থী ঘোষণা করা হবে ২৩ ও ২৪ নভেম্বর। প্রার্থিতা বাতিল হলে আপিল করা যাবে ২৫ ও ২৬ নভেম্বর। ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর আপিল নিষ্পত্তি হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৩ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৪ ডিসেম্বর। ২১ ডিসেম্বর ভোট নেওয়া হবে।

এর আগে গত ৩১ অক্টোবর প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশনের বৈঠকে রসিক নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। বৈঠক শেষে ভারপ্রাপ্ত সচিব হেলালউদ্দীন আহমদ জানান, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে গুরুত্বপূর্ণ কেন্দ্রে সিসিটিভি স্থাপন করা হবে। এছাড়া একটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়। এ সিটি করপোরেশনে বর্তমানে ভোটার ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন।