এশিয়া সফরের প্রথম ধাপে জাপানে ট্রাম্প

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নয় দিনব্যাপী এশিয়া সফরের প্রথম ধাপে জাপান পৌঁছেছেন। ট্রাম্পকে বহনকারী বিশেষ বিমান ‘এয়ারফোর্স ওয়ান’ ইয়াকোটা মার্কিন বিমান ঘাঁটিতে রবিবার সকালে অবতরণ করে। সেখানে ট্রাম্প মার্কিন ও জাপানি সৈন্যদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

তিনি বলেন, সফরকালে মিত্রদের সাথে নিরাপত্তা জোরদার করার পাশাপাশি যুক্তরাষ্ট্র অবাধ, উন্মুক্ত ও পারস্পরিক সমঝোতা মূলক ব্যবসার দিকেও নজর দেবে। ট্রাম্পের সাথে দেখা করার উদ্দেশে অফিস ছাড়ার আগে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, ট্রাম্পের ঐতিহাসিক সফরকে কেন্দ্র করে দুই দেশের সম্পর্ক আরো শক্তিশালী হবে। ট্রাম্প ও অ্যাবে রবিবার নৈশভোজে অংশ নেয়ার আগে টোকিওর বাইরে ক্লাবে গলফ খেলবেন।

সোমবার ট্রাম্প জাপানের সম্রাট আকিহিতো ও সম্রাজ্ঞী মিসিকোর সাথে সাক্ষাৎ করবেন। এর পর দুই নেতা আনুষ্ঠানিক সম্মেলনে অংশ নেয়া শেষে যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন। সম্মেলনে আঞ্চলিক নিরাপত্তা ও ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা হবে। সোমবার ট্রাম্প ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া (ডিপিআরকে) কর্তৃক অপহৃত জাপানিদের আত্মীয় স্বজনের সাথে এক সাক্ষাৎকারে মিলিত হবেন।

এদিকে টোকিওর মেট্রোপলিটন বিভাগ জানিয়েছে, ট্রাম্পের তিন দিনের সফরকে কেন্দ্র করে ১৮ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। জাপানের পর ট্রাম্প দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন সফর করবেন। সিনহুয়া।