তথ্যপ্রযুক্তি খাতে অভাবনীয় উন্নতি করেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তথ্যপ্রযুক্তি খাতে অভাবনীয় উন্নতি করেছে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ আজ স্বপ্ন নয়, বাস্তব রূপ নিয়েছে। এ খাতকে এগিয়ে নিতে পারলে দেশের উন্নয়নের গতি আরও ত্বরান্বিত হবে।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের (এপিআইএস) স্টিয়ারিং কমিটির দুই দিনব্যাপী অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।

এটিই স্টিয়ারিং কমিটির প্রথম অধিবেশন।

জাতিসংঘের এশিয়া ও প্যাসিফিক-বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) একটি উদ্যোগ হিসেবে এপিআইএস এই অঞ্চলের তথ্যপ্রযুক্তিভিত্তিক যোগাযোগ আরও সহজ ও দ্রুত করতে কাজ করছে। এপিআইএসের অধিবেশনে জাতিসংঘের এসকাপভুক্ত ৫৬ দেশের প্রতিনিধিসহ দেশি-বিদেশি শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন। অধিবেশন বৃহস্পতিবার শেষ হবে।

অর্থমন্ত্রী মুহিত বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশের ধারণা যোগ করেন। এরপর গত নয় বছরে তথ্যপ্রযুক্তি খাতে অনেক অগ্রগতি হয়েছে। দারিদ্র্য দূর করতে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এশিয়া প্যাসিফিক অঞ্চলে তথ্যপ্রযুক্তিভিত্তিক যোগাযোগ ব্যবস্থা নির্বিঘ্ন করতে এপিআইএসের ওয়ার্কিং গ্রুপ একটি মহাপরিকল্পনা চূড়ান্ত করেছে।

তিনি আশা করেন, অধিবেশনের দুই দিনে স্টিয়ারিং কমিটি এ মহাপরিকল্পনা বাস্তবায়নে একটি কার্যকর উপায় বের করতে সক্ষম হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জল হোসাইন, ইউএনএসকাপের প্রোগ্রামের ডেপুটি এক্সিকিউটিভ সেত্রেক্রটারি হং জো হাম, এপিআইএস ওয়ার্কিং গ্রুপের সভাপতি ও আইসিটি অধিদপফতরের মহাপরিচালক বনমালী ভৌমিক বক্তব্য রাখেন। স্টিয়ারিং কমিটির অধিবেশনের বাংলাদেশ সরকারের পক্ষে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লার্ন এশিয়া বাংলাদেশের সিনিয়র পলিসি ফেলো আবু সাঈদ খান।