সাংবাদিক উৎপলের খোঁজ পেতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

নিউজ ডেস্ক : অনলাইন নিউজ পোর্টাল পূর্বপশ্চিমবিডি ডট নিউজের জ্যেষ্ঠ প্রতিবেদক উৎপল দাসের সন্ধান চেয়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন সাংবাদিক নেতারা। অন্যথায় প্রেস ক্লাবের সামনে রাস্তা অবরোধ করে আন্দোলনের ঘোষণা দিয়েছেন তারা।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে এ ঘোষণা দেন তারা।

কর্মসূচিতে পূর্বপশ্চিমবিডি ডট নিউজের প্রধান সম্পাদক পীর হাবিবুর রহমান বলেন, “উৎপলের বাবা মাকে কি জবাব দিবে তার ভাষা আমার জানা নেই। সে এমন কোনো ধনাঢ্য পরিবারের সন্তান নয় যে, কেউ তাকে অপহরণ করে তার কাছে মুক্তিপণ চাইবে। সে এমন কোনো কাজ করেনি, যে সন্ত্রাসীরা তাকে তুলে নিয়ে যাবে। কিন্তু এতদিন ধরে তাকে কেন খুঁজে পাওয়া যাচ্ছে না।

“আমি কাউকে দোষারোপ করতে চাই না। কারো দিকে সন্দেহের তীর ছুঁড়তে করতে চাই না। রাষ্ট্রের দায়িত্ব তাকে ফিরিয়ে দেওয়া। আইনশৃঙ্খলা বাহিনী কেনে উৎপলের সন্ধান দিতে পারছে না তা আমার বোধগম্য নয়। এ বিষয়ে সরকারের পক্ষ থেকেও কোনো বক্তব্য দেওয়া হচ্ছে না। উৎপলকে ফিরে না পাওয়া পর্যন্ত দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।”

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ বলেন, “উৎপল নিখোঁজ, কিন্তু প্রশাসন যখন ব্যর্থ হয় তখন সন্দেহের তীর অন্যদিকে চলে যায়। আমরা সন্দেহের মাঝে থাকতে চাই না। আমরা ৪৮ ঘণ্টার মধ্যেই উৎপলকে ফিরে পেতে চাই। স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্র্রী ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী যদি সক্রিয় ভূমিকা পালন করতে ব্যর্থ হন তাহলে আমরা বুঝব তারা আমাদের সহযোগিতা করছেন না।”

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, “আশার কথা হলো উৎপল দাসের ফেসবুক থেকে ম্যাসেজ আসছে, তার ফোন থেকে কল আসছে। কিন্তু আবার নিরাশার কথা হল পুলিশ, র‌্যাব‌, গোয়েন্দা সংস্থা ব্যর্থ। কিন্তু আমাদের দক্ষ বাহিনীর এ ব্যর্থতা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, “উৎপলের জন্য আমাদেরকে মানববন্ধন করতে হবে এটা আমরা চাইনি। সকল সাংবাদিককে আহ্বান করবে, সাংবাদিক সমাজকে রাজপথে নামতে হবে। সাংবাদিক সমাজ রাজপথ ছাড়ার কারণে আজ সাংবাদিকদের উপর হামলা হচ্ছে, মামলা হচ্ছে। সাংবাদিকের গাড়িবহরে হামলা হচ্ছে, সাংবাদিক খুন হচ্ছে। সংবাদপত্র বন্ধ হয়ে যাচ্ছে। সরকার যদি সংবাদ মাধ্যমকে স্বাধীন বলে তাহলে সকল সাংবাদিকদের স্বাধীনতা দিতে হবে, নিরাপত্তা দিতে হবে।”

৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে তিনি বলেন, “উৎপলকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফিরিয়ে দিতে হবে। নইলে কঠোর আন্দোলন গড়ে তুলবে, রাজপথ বন্ধ রাখব। এ জন্য আমরা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছি।”

উৎপলকে অক্ষত অবস্থায় ফিরিয়ে দেওয়ার দাবিতে বুধবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) বিক্ষোভ সমাবেশ করবে।

গত ১০ অক্টোবর দুপুরে রাজধানীর মতিঝিলে পূর্বপশ্চিম অফিস থেকে বের হওয়ার পর থেকে নিখোঁজ রয়েছেন উৎপল দাস। নিখোঁজের ১২ দিন পর তার সন্ধান চেয়ে গত রোববার মতিঝিল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে পূর্বপশ্চিম কর্তৃপক্ষ।