ওবামাকেয়ার বাতিলে ডেমোক্র্যাটদের সহায়তা চাইল ট্রাম্প

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার স্বাস্থ্যসেবা কর্মসূচি ওবামাকেয়ার বাতিলে ডেমোক্র্যাটদের সহায়তা চেয়েছেন। তিনি তার প্রণীত বিলে সংশোধনী আনার কথাও বলেছেন। সিনেট ডেমোক্র্যাট নেতা চাক সুচুমার এই তথ্য জানিয়েছেন।

গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প তাকে ফোনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার কথা বলেছেন। সুচুমার বলেন, তিনি যদি বিলটিকে আরো উন্নত করতে আমাদের পরামর্শ চান তাহলে আমরা সহযোগিতা দেবো। প্রেসিডেন্ট ট্রাম্পও গতকাল শনিবার এক টুইট বার্তায় সুচুমারকে ফোন করার কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ডেমোক্র্যাটরা যদি আরো ভাল স্বাস্থ্য বিল চান তাহলে একসঙ্গে কাজ করতে হবে। ওবামাকেয়ার ভেঙে পড়েছে। এতে খরচও অনেক বেশি। কে না জানে সেই কথা?’ বলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এদিকে স্বাস্থ্য সেবা নিয়ে নতুন একটি নির্দেশনা জারি করেছেন তিনি। এতে কর্মীদের বিনামূল্যে জন্ম নিয়ন্ত্রণ সেবা দেওয়ার যে বাধ্যবাধকতা নিয়োগকারী প্রতিষ্ঠানের ছিল তা তুলে নেওয়া হয়েছে। এর ফলে প্রায় ৫ কোটি মার্কিন নারী এই সুবিধা থেকে বঞ্চিত হবেন।

সাবেক প্রেসিডেন্ট ওবামার আমলে করা স্বাস্থ্যসেবা কর্মসূচি ‘ওবামাকেয়ার’ এ ছিল- সব প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে কর্মীদের জন্মনিয়ন্ত্রণ সেবা দিতে হবে। কেবল ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে ছাড় ছিল। কিন্তু স্বাস্থ্য সেবার নতুন নির্দেশনায় বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠা যদি মনে করে তাদের ধর্মীয় বা নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, তাহলে তারা এই সেবা না দিলেও পারবে।