৫৭৩ রানে ইনিংস ঘোষণা দক্ষিণ আফ্রিকার

নিউজ ডেস্ক;  ডিন এলগার এবং এইডেন মার্করামের জোড়া সেঞ্চুরিতে ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনের দুই সেশন শেষেই ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিস যেন দুই ওপেনারের পথেই হাঁটলেন। এলগার-মার্করামের পর আমলা-ডু প্লেসিসও তুলে নেন সেঞ্চুরি। এই চার সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

শনিবার ব্লুমফন্টেইন টেস্টের দ্বিতীয় দিন ৩ উইকেটে ৪২৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। বৃষ্টির কারণে দেড় ঘণ্টা পর খেলা শুরু হলেও প্রোটিয়াদের দাপট ঠিকই অব্যাহত থাকে। লাঞ্চের বিরতির কিছুক্ষণ পর ৪ উইকেটে ৫৭৩ রান তোলে ইনিংস ঘোষণা করে প্রোটিয়ারা।

৮৯ রান নিয়ে ব্যাটিংয়ে নামা আমলা শনিবার দিনের শুরুতেই সেঞ্চুরি তুলে নেন। কিছুক্ষণ পর তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন ৬২ রানে দিন শুরু করা ডু প্লেসিসও।

আমলা ১৩২ রান করে আউট হন। ডু প্লেসিস ১৩৫ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গী কুইন্টন ডি কক করেন ২৮ রান। আগের দিন মার্করাম ১৪৩ এবং এলগার ১১৩ রান করে আউট হয়েছেন। ৭ রান করে আউট হওয়া টেম্বা বাভুমা নিজেকে ‘দুর্ভাগা’ ভাবতেই পারেন।

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে এই নিয়ে চারবার বাংলাদেশের বিপক্ষে এক ইনিংসে প্রতিপক্ষের চারজন ব্যাটসম্যান সেঞ্চুরি করেন। এরমধ্যে পাকিস্তান ২০০১ সালে মুলতান টেস্টে বাংলাদেশের বিপক্ষে করে পাঁচ-পাঁচটি সেঞ্চুরি। অন্যদিকে দ্বিতীয়বারের মতো কোনো দল বাংলাদেশের বিপক্ষে টেস্টের কোনো ইনিংসে দুটি সেঞ্চুরি জুটি গড়েছে। মার্করাম-এলগারের ২৪৩ রানের জুটির পর ডাবল সেঞ্চুরি পূর্ণ করে আমলা-ডু প্লেসিস জুটিও।

বাংলাদেশের হয়ে শুভাশিষ রায় সর্বোচ্চ তিনটি উইকেট নেন। রুবেল হোসেন নেন একটি উইকেট। প্রথম টেস্টে ৩৩৩ রানের বড় ব্যবধানে পরাজিত হয়েছে বাংলাদেশ।

ব্লুমফন্টেইন টেস্টে বাংলাদেশের একাদশে চারটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে ছিটকে পড়া তামিম ইকবালের জায়গায় একাদশে ঢুকেছেন সৌম্য সরকার। অন্যদিকে মেহেদী হাসান মিরাজ, তাসনিক আহমেদ এবং শফিউল ইসলামকে বসিয়ে তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও শুভাশিষ রায়কে একাদশে নিয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার একাদশে একটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে ছিটকে পড়া মরনে মরকেলের জায়গায় একাদশে ঢুকেছেন ওয়াইন পারনেল।

২০০৭ সালের পর প্রথমবারের মতো ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার কিংবা মরকেলের মধ্য হতে যেকোনো একজনকে ছাড়া টেস্ট খেলতে নামল প্রোটিয়ারা।