টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

নিউজ ডেস্ক:  প্রথম টেস্টের মত দ্বিতীয় টেস্টেও টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার দলপতি মুশফিকুর রহিম। দলে এসেছে চারটি পরিবর্তন। চোটের কারণে খেলছেন না তামিম ইকবাল। বাদ পড়েছেন মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও ‍শফিউল ইসলাম। দলে ফিরেছেন সৌম্য সরকার, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও শুভাশিষ রয়।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ৪ রান সংগ্রহ করেছে স্বাগতদিকরা। ব্যক্তিগত ৪রানে ক্রিজে আছেন ডিন এলগার ও শূন্য রানের তার সঙ্গ দিচ্ছেন এইডেন মার্করাম।

পচেফস্ট্রমে চার দিন সংগ্রামের পর শেষ দিন আর পেরে ওঠেনি মুশফিক বাহিনী। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে পরাজয় বরণ করে টাইগাররা। প্রথম টেস্টের সেই ক্ষত শুকানোর আগেই আজ আবার মাঠে নেমেছে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে। সিরিজ বাঁচাতে এই টেস্টে জয়ের বিকল্প নেই। আর হেরে গেলে টাইগারদের সঙ্গী হবে হোয়াইটওয়াশের লজ্জা।

ম্যাঙ্গাউং ওভালের পেস অ্যান্ড বাউন্সি উইকেটে বড় পরীক্ষাই দিতে হবে টাইগারদের। প্রথম টেস্টে শেনওয়েস পার্কে ন্যাড়া উইকেট পেয়েও জ্বলে উঠতে পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ৩২০ রান করে ফলোঅন এড়ালেও দ্বিতীয় ইনিংসে তাসের ঘরের মতো ভেঙ্গে পড়েছে টাইগার ব্যাটিং লাইনআপ।

এ টেস্টেও ব্যাটসম্যানদের আগে পরীক্ষা দিতে হবে বাংলাদেশের বোলারদের। ম্যাঙ্গাউং ওভালের পেস অ্যান্ড বাউন্সি উইকেট কাজে লাগিয়ে মুস্তাফিজ-রুবেল-শুভাশিষরা প্রোটিয়া ব্যাটসম্যানদের কতটা ভোগাতে পারে সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ দল

সৌম্য সরকার, ইমরুল কায়েস, মমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক), মাহমুদউল্লাহ, লিটন দাস (উইকেটরক্ষক), সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও শুভাশিষ রায়।

দক্ষিণ আফ্রিকা দল

ডিন এলগার, এইডেন মার্করাম, হাশিম আমলা, টেম্বা বাভুমা, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এন্ডিলে ফেহলুকায়ো, ওয়েন পারনেল, কেসভ মহারাজ, কাগিসো রাবাদা, ডুয়ান অলিভার।