রোহিঙ্গা ক্যাম্পে ১২০০ স্যানিটারি ল্যাট্রিন ও ১২০০ নলকূপ স্থাপন

ঢাকা, ১১ আশ্বিন (২৬ সেপ্টেম্বর) : কক্সবাজার জেলায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে জরুরি ভিত্তিতে নিরাপদ খাবার পানি সরবরাহ এবং স্যানিটেশন সুবিধা প্রদানের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ১২০০ স্যানিটারি ল্যাট্রিন ও ১২০০ নলক‚প স্থাপন করেছে।

ক্যাম্পগুলোতে ১৪টি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং ৩০০০ লিটার ধারণক্ষমতার ৬টি ভ্রাম্যমাণ ওয়াটার ক্যারিয়ারের মাধ্যমে নিরাপদ খাবার পানি সরবরাহ করা হচ্ছে। পানি বিতরণ ব্যবস্থা সুবিধাজনক করার লক্ষ্যে রাস্তার পাশে ১০০০ লিটার ধারণক্ষমতা সম্পন্ন ৮টি ওয়াটার রিজার্ভার স্থাপন করা হয়েছে।

রিজার্ভারসমূহে সার্বক্ষণিক পানি সরবরাহ করা হচ্ছে। কক্সবাজারে ইতোমধ্যে ৬ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুত করা হয়েছে। কেন্দ্রীয় ভাÐারে আরো ১৪ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুত রয়েছে। অস্বাস্থ্যকর পরিবেশ রোধে ইতোমধ্যে শরণার্থী ক্যাম্পসমূহে ১৩৫০ কিলোগ্রাম বিøচিং পাউডার ব্যবহার করা হয়েছে এবং আরো ৬৫০ কিলোগ্রাম মজুত রয়েছে।

এছাড়া উদ্ভ‚ত পরিস্থিতি মোকাবিলায় কক্সবাজার জেলায় দেশের বিভিন্ন স্থান হতে অতিরিক্ত জনবল নিয়োগ করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সরেজমিনে মাঠ পর্যায়ে চলমান কার্যক্রম তদারকি করছেন ও প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করছেন।