চীনে হোয়াটসঅ্যাপ বন্ধ

নিউজ ডেস্ক: চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির জাতীয় সম্মেলনের এক মাস আগে দেশটিতে মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ বন্ধ করে দিয়েছে সরকার। সেন্সরশিপ পর্যবেক্ষণকারী সংস্থা দ্য ওপেন অবজারভেটরি অব নেটওয়ার্ক ইন্টারেফেরেন্স (ওওএনআই) জানিয়েছে, সোমবার রাতে চাইনিজ ইন্টারনেট সার্ভিস হোয়াসঅ্যাপে প্রবেশের পথ বন্ধ করে দেয়। গত মঙ্গলবার থেকেই হোয়াটসঅ্যাপ ব্লক করার প্রক্রিয়া শুরু হয়।

অনেক আগেই ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটার এবং গুগল-সহ বেশ কিছু ইন্টারনেট সেবা বন্ধ করেছে চীন। চীনের এমন পদক্ষেপ নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি হোয়াটসঅ্যাপ।

আগামী মাসে দেশটির ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির ১৯তম ন্যাশনাল কংগ্রেস বৈঠক হওয়ার কথা। প্রতি পাঁচ বছরে এক বার করে এই বৈঠকের আয়োজন করা হয়। সরকারের শীর্ষ কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করতেই হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়া হয়েছে।

একের পর এক সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করা হলে কিছু কিছু ইন্টারনেট গ্রাহক ভিপিএন ব্যবহার করে এই সেবাগুলো নিচ্ছিলেন। কিন্তু ভিপিএন বন্ধ করতে এ বছরই উদ্যোগ নেয় চীনা সরকার। দেশটির সরকারের হুঁশিয়ারি যারা ভিপিএন ব্যবহার করছেন তাদের তথ্যও সংগ্রহ করা হবে।