মুক্তি পেল ইমপ্রেস টেলিফিল্মের ‘খাঁচা’

নিউজ ডেস্ক:  ইমপ্রেস টেলিফিল্ম এবার নির্মাণ করলো ব্রিটিশ শাসনামলের গল্প নিয়ে সরকারী অনুদানের ছবি ‘খাঁচা’। ২২ সেপ্টেম্বর থেকে ছবিটি মুক্তি পেয়েছে রাজধানী ঢাকাসহ দেশের ৬টি প্রেক্ষাগৃহে। ছবিটি পরিচালনা করেছেন আকরাম খান। এ ছবিতে অভিনয় করেছেন জয়া আহসান, চাঁদনী, আজাদ আবুল কালাম, আরমান পারভেজ মুরাদ, কায়েস চৌধুরী, মাহবুবা রেজানুর, আকরাম খান, সাদিকা রহমান রাইসা, মামুনুর রশীদ প্রমুখ।

হাসান আজিজুল হকের কাহিনী অবলম্বনে এর চিত্রনাট্য করেছেন আজাদ আবুল কালাম ও আকরাম খান। চিত্রগ্রাহক: তানভীর খন্দকার, সম্পাদনা: সামির আহমেদ, সঙ্গীত পরিচালক: বিনোদ রায়, রূপসজ্জা: মো: ফারুক, শিল্প নির্দেশক: মেহরাব আলি ও আকরাম খান, শব্দ-গ্রহণ: আজম বাবু, গীতিকার: রবীন্দ্রনাথ ঠাকুর, ডি. এল. ওায় এবং এ ছবির গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী সাগরিকা জামালী। হাসান আজিজুল হকের গল্পে এটি প্রথম ছবি হলেও এ ছবির মেক-আপ ম্যান মো: ফারুকের এটি শেষ ছবি। অর্থাৎ এ ছবির কাজ শেষ করে মো: ফারুক চিরবিদায় নেন।
ছবিটির মুক্তি উপলক্ষে চ্যানেল আই ভবনে ২১ সেপ্টেম্বর দুপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লি., চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, নাট্য-ব্যক্তিত্ব মামুনুর রশীদ, আবুল কালাম আজাদ (পাভেল) এবং ছবির পরিচালক আকরাম খান।

গল্পে দেখা যাবে- ১৯৪৭ সালে ব্রিটিশ রাজত্বের অবসানে ভারতবর্ষ ভাগ হয়ে ধর্মের ভিত্তিতে জন্ম হয় দুটি রাষ্ট্রের। হিন্দুদের জন্য ভারত আর মুসলিমদের জন্য পূর্ব ও পশ্চিম পাকিস্তান নিয়ে পাকিস্তান রাষ্ট্র। হিন্দুদের একটি বড় অংশ পাকিস্তান থেকে রওনা দেয় ভারতে আর ভারত থেকে মুসলমানদের একটা বড় অংশ পাকিস্তানে।
সাম্প্রদায়িক অসহিষ্ণুতা আর অর্থনৈতিক মন্দার এই সময়ে পূর্ব পাকিস্তানের ব্রাহ্মন অম্বুজাক্ষের পরিবার সিদ্বান্ত নেয় ওপার বাংলার মুসলিম পরিবারের সাথে ভিটেবাড়ি বিনিময়ের মাধ্যমে দেশান্তরের। ভাগ্য পরিবর্তনের আশায় বারবার দেশান্তরের চেষ্টা করেও তারা ব্যর্থ হয়। দেশান্তরের মধ্যে দিয়ে মুক্তির আকাঙ্খা আর কঠিন বাস্তবতার গরাদ ভাঙ্গতে না পারার অসহায়ত্বের গল্প খাঁচা।