নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইরান

নিউজ ডেস্ক: বহু যুদ্ধাস্ত্র বহনে সক্ষম নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইরান। অজ্ঞাত স্থান থেকে পরীক্ষা চালানো এই ক্ষেপণাস্ত্র দুই হাজার কিলোমিটার পাড়ি দিয়ে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম।

দেশটির রাজধানী তেহরানে শুক্রবার সামরিক কুচকাওয়াজে ওই ক্ষেপণাস্ত্রটির উন্মোচনের কয়েক ঘণ্টা পর সফল পরীক্ষা চালানোর দাবি করেছে তেহরান। রাষ্ট্রীয় ‘খারামশাহর ক্ষেপণাস্ত্র’ পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে। তবে ঠিক কোন সময় এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে তা এখনো পরিষ্কার নয়।

গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি বিলে সাক্ষর করেন। এই বিলে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বাধ্যতামূলক শাস্তির ব্যবস্থার বিধান করা হয়। ইরানের নতুন এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ট্রাম্পের জন্য সরাসরি চ্যালেঞ্জ।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও ২০১৫ সালে দেশটির সঙ্গে করা একটি চুক্তির সমালোচনা করেন। এর আগে শুক্রবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, প্রতিবন্ধক হিসেবে ইরান তার সামরিক শক্তি বৃদ্ধি করবে।

জাতিসংঘে ট্রাম্পের সমালোচনার জবাবে ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের প্রতিরক্ষা এবং সামরিক সক্ষমতা বৃদ্ধি করবো… আপনি এটা চান বা না চান।’