১৯৭১’র মতো গণহত্যা চালাচ্ছে মিয়ানমার: কাদের

নিউজ ডেস্ক: মিয়ানমার সরকার ১৯৭১ সালের মতো আরেকটি গণহত্যা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার সন্ধ্যায় কক্সবাজারের একটি অভিজাত হোটেলে রোহিঙ্গা সংকট মোকাবিলায় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে জরুরি সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, প্রতিদিন অমানবিক নির্যাতন, ধর্ষণ, হত্যাকাণ্ডের মতো বর্বরতা চালাচ্ছে দেশটি। যে কারণে প্রায় চার লাখ রোহিঙ্গা নিরাপদ আশ্রয়ের সন্ধানে বাংলাদেশে চলে এসেছে এবং এখনো অব্যাহত আছে। আওয়ামী লীগ সরকার বিপন্ন মানুষের পক্ষে, মানবতার পক্ষে। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তারই প্রমাণ করেছেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে একটি রাজনৈতিক দল ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। তারা কোনও দিন সফল হবে না। রোহিঙ্গাদের নিয়ে ষড়যন্ত্র না করে মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিপন্ন মানুষের পাশে দাঁড়ান।’ বিএনপিকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘রোহিঙ্গারা এখন ক্ষুধার্ত। এই লাখ লাখ মানুষের মাঝে কোনও আইন-শৃঙ্খলা বাহিনী ছাড়া ত্রাণ নিয়ে গেলে আপনার জীবনও বিপন্ন হয়ে উঠতে পারে। তখন আপনার এই দায়-দায়িত্ব কে নেবে?’

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে এই জরুরি সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামিম, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিদ রায় নন্দি ও স্থানীয় সাংসদ, জেলা আওয়ামী লীগের নেতারা।