মিয়ানমারের উস্কানিমূলক আচরণে সতর্ক বাংলাদেশ: তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক: যুদ্ধ কোনো সমাধান নয়, তাই মিয়ানমারের উস্কানিমূলক আচরণে বাংলাদেশ সতর্ক আছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

চলমান রোহিঙ্গা ইস্যূ নিয়ে আজ সোমবার তথ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রী।

বিএনপিকে ইঙ্গিত করে এই ইস্যুতে রাজনীতি না করার আহ্বান জানিয়ে ইনু বলেন, রোহিঙ্গা শরণার্থী সমস্যা রাজনৈতিক বহুমাত্রিকতা থাকলেও শেখ হাসিনা মানবতা ও মনুষ্যত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে রোহিঙ্গাদেও জীবন বাঁচানোর চেষ্টা করছেন। এ বিষয়ে সকলের ঐক্যবদ্ধ থাকা একান্ত প্রয়োজন। শেখ হাসিনা রোহিঙ্গা নিয়ে রাজনীতি করছেন না, অন্যরাও এ নিয়ে রাজনীতি করবেন না।

রোহিঙ্গা শরণার্থী সমস্যা মোকাবেলায় সরকারের মানবিক, রাজনৈতিক ও কূটনৈতিক পদক্ষেপের কথা তুলে ধরে তথ্যমন্ত্রী মন্ত্রী বলেন, বাংলাদেশ মিয়ানমারে গণহত্যা তদন্তে জাতিসংঘ কমিটি গঠনের আহ্বান জানাচ্ছে। একই সঙ্গে কফি আনান কমিশনের সুপারিশমালা পূর্ণ বাস্তবায়নে জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সমর্থন দেওয়ার আহ্বান করছে। মিয়ানমার সরকারকে সহিংসতা বন্ধে ও নিজ নাগরিকদেও ফিরিয়ে নিতে বাধ্য করার জন্য জাতিসংঘ ও আন্তর্জাতিক সমর্থন চাইছে বাংলাদেশ।

ইনু বলেন, রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দেওয়ার জন্য দেশি বিদেশী সব সংগঠণ, গোষ্ঠি, প্রতিষ্ঠানকে বিচ্ছিন্ন ভাবে ত্রাণ বিতরণ না কওে কক্সবাজার জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করার আহ্বান সরকারের। কারণ, বিছিন্ন ভাবে ত্রাণ বিতরণে কেউ ত্রাণ একাধিক বার পেয়েছে আবার কোথাও ত্রাণ পৌছেনি। সরকারের প্রশাসন সঠিক পদ্ধতিতে সুষম বণ্টনের ব্যবস্থা নিচ্ছে।