আজ জাতীয় ক্রিকেট লীগের ১৯তম আসর শুরু

নিউজ ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে ১৯তম ওয়ালটন জাতীয় ক্রিকেট লীগ।

আজ শুক্রবার দেশের জনপ্রিয় প্রথম শ্রেণির ক্রিকেট জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। ঘরোয়া এই ক্রিকেট লিগের ১৯তম আসর শুরু হচ্ছে।

১৯তম আসরে প্রথম দিন মাঠে নামছে লিগের আটটি দল। চার ম্যাচের মধ্যে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে প্রথম স্তরে এবং অন্য দুটি দ্বিতীয় স্তরে।

প্রথম স্তরের ম্যাচ দুটিতে খুলনা মুখোমুখি হবে রংপুর এবং ঢাকার মুখোমুখি হবে বরিশাল। আর দ্বিতীয় স্তরের ম্যাচ দুটিতে ঢাকা মেট্রো খেলবে চট্টগ্রামের বিপক্ষে এবং রাজশাহী খেলবে সিলেটের বিপক্ষে।

এবারও জাতীয় দলের খেলোয়াড়দের পাওয়া যাবে না। আগামীকাল দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশ টেস্ট দল। দীর্ঘদিন পর জাতীয় লীগে খেলবেন মাশরাফি মুর্তজা। বর্তমান চ্যাম্পিয়ন খুলনা বিভাগের হয়ে মাঠে নামবেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। প্রথম স্তরের ম্যাচে খুলনার শেখ আবু নাসের ক্রিকেট স্টেডিয়ামে স্বাগতিকদের প্রতিপক্ষ রংপুর।

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঢাকার প্রতিপক্ষ বরিশাল।

দ্বিতীয় স্তরের ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হবে ঢাকা মেট্রো।
রাজশাহীতে স্বাগতিকরা নামবে সিলেটের বিপক্ষে।

এবার পাঁচটি ভেন্যুতে খেলা হলেও ঢাকায় কোনো ম্যাচ থাকছে না।

এদিকে জাতীয় ক্রিকেট লীগে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলার জন্য দ্বিস্তর পদ্ধতি চালু করেছিল বিসিবি। চারটি করে দল নিয়ে দুটি স্তর। কিন্তু তেমন প্রতিদ্বন্দ্বিতা দেখতে পাচ্ছে না বিসিবি।

বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘আমরা যে লক্ষ্যে জাতীয় লীগ দুই স্তরের করেছিলাম সেই প্রতিদ্বন্দ্বিতা দেখা যাচ্ছে না। দলগুলোর মধ্যে এখনও সেই মানসিকতা তৈরি হয়নি। আরও দু’এক বছর সময় লাগবে।’

দ্বিস্তর পদ্ধতিতে প্রথম স্তরের চতুর্থ দল পরের বছর নেমে যাবে দ্বিস্তরে। আর দ্বিতীয় স্তরের শীর্ষ দল উঠে আসবে প্রথম স্তরে।