রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে মিয়ানমারকে জাতিসংঘের আহ্বান

নিউজ ডেস্ক: রোহিঙ্গা সংকটের প্রেক্ষিতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস রোহিঙ্গা মুসলিমদের নাগরিকত্ব অথবা আইনগত বৈধতা প্রদান করার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া নতুন সংঘাতে বাংলাদেশে ১ লাখ ২৫ হাজার প্রবেশে গভীর শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

গুতেরেস বলেন, মিয়ানমারের জন্য এটা গুরুত্বপূর্ণ যেন তাৎক্ষণিকভাবে মুসলিমদের নাগরিকত্ব অথবা আইনগত বৈধতা প্রদান করা হয়। যার মাধ্যমে তারা মুক্তভাবে জীবনযাপন করতে পারবে, জীবিকার সন্ধান ও শিক্ষাগ্রহণ করতে পারবে।

সোমবার তিনি বলেন, আমি আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির করা সাম্প্রতিক আক্রমণের নিন্দা করেছি। তবে আমরা এখন নিয়মিত রিপোর্ট পাচ্ছি যে মিয়ানমারে সেনাবাহিনী নির্বিচারে আক্রমণ করছে। এতে তাদের মধ্যে মৌলবাদের মধ্যে ঝুঁকে পড়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

গুতেরেস বলেন, কয়েক দশক ধরে রোহিঙ্গা মুসলিমরা মিয়ানমারে বৈষম্য, নিরাশা ও চরম দারিদ্রের শিকার হয়ে ধুকছে এবং তারা জাতিগত নিধনের মুখোমুখি। ১ লাখ ২৫ হাজার মানুষ ভয়াবহ যন্ত্রণার সম্মুখীন হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে এবং তাদের অনেকে সংঘাত থেকে পালাতে গিয়ে মারা গেছে। তিনি, মিয়ানমারের সামরিক ও বেসামরিক কর্তৃপক্ষের প্রতি এই সজিংসতা বন্ধের আহ্বান জানান। ওয়াশিংটন পোস্ট।