দুর্যোগ মোকাবেলা করেই বাঁচতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদ দাতা: ‘দুর্যোগ দেশে হতেই থাকবে। দু্র্যোগ মোকাবেলা করেই বাঁচতে হবে’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মন্তব্য করেন।

প্রানহানির ঘটনা যেন কমিয়ে অানতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেছেন, ‘ভৌগলিক কারণেই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের নিয়তি। এসব মোকাবেলা করেই এগিয়ে যেতে হবে। দল ও সরকার সমন্বিতভাবে কাজ করেছে বলেই সাম্প্রতিক বন্যা মোকাবেলা করা গেছে । বন্যা অাসতে পারে, এমন অাভাস পেয়ে অাগে থেকে খাদ্য অামদানি করেছিলাম। বন্যায় যেন মানুষের কষ্ট না হয়, সেজন্য প্রস্তুতি রাখতে হবে।

তিনি বলেন, ১৯৯৮ সালে দীর্ঘস্থায়ী বন্যা হয়, ৮৩ দিন দেশ পানির নিচে ছিলো। বহু অান্তর্জাতিক সংস্থা ২ কোটি মানুষ মারা যাওয়ার অাশংকা করেছিলো। অামরা প্রস্তুত ছিলাম। তাই ২০০০ মানুষও মারা যায়নি। দূর্যোগ অাসতেই পারে। অামাদের প্রস্তুত থাকতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘প্রাকৃতিক দূর্যোগ আমাদের সাথী। কিন্তু এর ক্ষতি মোকাবেলায়, মানুষ ও ফসল যেন ক্ষতি না হয়। আমরা এমন ব্যবস্থা নিতে চাই যেন, যে কোনো ধরণের প্রাকৃতিক দূর্যোগে যেন মানুষ ও ফসলের কোনো ক্ষতি না হয়’।