রূপপুর পারমাণবিক বর্জ্য রাশিয়া ফেরত নিয়ে যাবে

নিউজ ডেস্ক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক বর্জ্য (ঝঢ়বহঃ ঘঁপষবধৎ ঋঁবষ) রাশিয়া ফেরত নিয়ে যাবে। বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে এ সংক্রান্ত আন্তঃসরকার চুক্তি (ওএঅ) আজ রাশিয়ান ফেডারেশনের রাজধানী মস্কোতে স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রাশিয়ার পক্ষে স্টেট এটমিক এনার্জি কর্পোরেশন রোসাটম-এর মহাপরিচালক অ্যালেস্কেই লিখাশেভ (অষবীবু ঊ.খরশযধপযবা) চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন, রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর এবং রোসাটম এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

চুক্তিটি এর আগে গত ১৫ মার্চ ঢাকায় অনুস্বাক্ষরিত হয় এবং ৫ জুন মন্ত্রিপরিষদ বৈঠকে অনুমোদিত হয়। এই চুক্তিটির আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক বর্জ্য বাংলাদেশ থেকে রাশিয়া সে দেশে ফেরত নিয়ে যাবে। রাশিয়া এই পারমাণবিক বর্জ্য ফেরত নেওয়ার পর পুনঃপ্রক্রিয়াকরণ এবং পুনঃপ্রক্রিয়াজাত পদার্থের ব্যবস্থাপনাসহ বর্জ্য সংরক্ষণ করবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের শুরু থেকেই বাংলাদেশ পারমাণবিক বর্জ্য রাশিয়ায় ফেরত পাঠানোর ওপর গুরুত্ব দিয়ে আসছে। এ বিষয়টি ২০১১ সালে স্বাক্ষরিত ওএঅ তেও উল্লেখ ছিল। আজ এ সংক্রান্ত ওএঅ স্বাক্ষরের ফলে পারমাণবিক বর্জ্য রাশিয়ায় ফেরত পাঠানো নিশ্চিত হলো।