সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেন

নিউজ ডেস্ক: সৌদি আরবের নাজরান প্রদেশে দেশটির সেনাবাহিনীর ঘাঁটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেন। আরব উপদ্বীপের এই দেশটিতে সৌদি নেতৃত্বাধীন জোটের বেসামরিক গণহত্যার প্রতিশোধ নিতে ইয়েমেনের সেনাবাহিনী ওই ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি জানিয়েছে।

ইয়েমেন সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র কমান্ড বলছে, সৌদির নাজরানের সাকাম সেনা ঘাঁটিতে তাদের ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ইয়েমেনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র জেলজেল-২ ও বেশ কয়েকটি কাটিউশা রকেট নাজরানে সৌদি সেনাঘাঁটি লক্ষ্য করে নিক্ষেপ করা হয়েছে।

আরবি ভাষার দৈনিক আল-আহেদ সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে বলছে, সৌদি আরবে নির্দিষ্ট টার্গেটেই ওই ক্ষেপণাস্ত্র আঘাত করেছে।

ইয়েমেন সেনাবাহিনী বলছে, সৌদি নেতৃত্বাধীন জোটের ব্যাপক বেসামরিক প্রাণঘাতী হামলা ও অবকাঠামো ধ্বংসের প্রতিশোধে হামলা চালানো হয়েছে।

সৌদি নেতৃত্বাধীন জোট সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলার মুখে দেশত্যাগে বাধ্য হয়েছেন। পালিয়ে থাকায় ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর আল হাদিকে ফের ক্ষমতায় বসানোর লক্ষ্যে ২০১৫ সালে ২৫ মার্চ থেকে হুথি বিদ্রোহীদের ওপর হামলা শুরু করে সৌদি জোট।

রাজধানী সানাসহ দেশটির উত্তরাঞ্চলের বিশাল অংশের নিয়ন্ত্রণ রয়েছে হুথি বিদ্রোহীদের হাতে। সৌদি জোটের হামলায় এখন পর্যন্ত অন্তত ১২ হাজার ইয়েমেনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে হাজার হাজার নারী ও শিশু রয়েছে।