বন্যা কবলিত মানুষের সাহায্যে ছাত্রলীগের ব্যতিক্রমি কর্মসূচি

নিউজ ডেস্ক: সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া দেশের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলার বন্যা কবলিত মানুষের পাশে দাড়ানোর প্রত্যয়ের পাশাপাশি অন্যদেরকেও উতসাহিত করতে শাহবাগ থানা ছাত্রলীগ ‘আলোক চিত্র প্রদর্শনি ও আলোক চিত্র বিক্রয়’ শিরোনামে আগামী ২৪ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত মোট ৩ দিন এক ব্যতিক্রমি কর্মসূচি হাতে নিয়েছে। আয়োজকেরা জানিয়েছেন, মুলতঃ বন্যার্ত মানুষের অসহায়ত্বকে সবার মাঝে ছড়িয়ে দিতেই তারা তাদের ক্ষুদ্র পরিসর ও অবস্থান থেকে এই আয়োজন করেছেন। আলোক চিত্র বিক্রয় থেকে প্রাপ্ত অর্থ বন্যা কবলিত মানুষের মাঝে ত্রান ও অনুদান হিসেবে বিতরণ করা হবে বলেও জানান তারা ।

এ প্রসঙ্গে জানতে চাইলে, শাহবাগ থানা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ইমতিয়াজ জামান পারভেজ বলেন- চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উল্টো পার্শ্বে ছবির হাটে উল্লেখিত কর্মসূচি বাস্তবায়ন করা হবে। প্রদর্শনীতে ১৯৬৬ থেকে শুরু করে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশে ঘটে যাওয়া বিভিন্ন প্রলয় সৃষ্ট কারী বন্যা ও বন্যা পরিস্থিতির ছবি স্থান পাবে এবং ডাটা উপাত্ত আকারে উক্ত সময়ে ঘটে যাওয়া বন্যার ক্ষয়ক্ষতি ও প্রাণহানীর বর্ণনা থাকবে।

অনুষ্ঠানের অন্যতম আয়োজক ইমতিয়াজ জামান পারভেজ আরও জানান, বিক্রয়ের জন্য যে ছবি গুলো স্থান পাচ্ছে তা ২০১৭ সালের বন্যার তথ্যবহুল ফেইজবুক পোস্টের স্ক্রিন শর্ট। প্রদর্শনী ও বিক্রয় প্রতিদিন বিকাল ৩টা থেকে শুরু করে প্রতিদিন রাত ৯টা পর্যন্ত চলবে।

বন্যা পরিস্থিতিতে জনজীবনে যে সীমাহীন দূর্ভোগ নেমে এসেছে সে দিকে দৃষ্টিপাত করে তিনি সবাইকে বন্যা কবলিত মানুষের পাশে দাড়ানোর উদাত্ত আহবান জানান ব্যতিক্রমি এই আয়োজনের আয়োজকেরা ।

আয়োজকেরা বলেন, এবারের ভয়াবহ বন্যায় কৃষকেরা হারিয়েছে তাদের সোনালি ফসল। ছাত্রছাত্রীরা হারিয়েছে তাদের শিক্ষা প্রতিষ্ঠান। এই বন্যা নির্মম নির্যাতিত বন্যা । শুধু ফসল ও শিক্ষা প্রতিষ্ঠান নয়। কেড়ে নিয়েছে অনেক মানুষের প্রাণ এবং বন্যার পানিতে ডুবে গেছে শিক্ষা প্রতিষ্ঠান। এতে আর্থিকভাবে পিছিয়ে যাচ্ছে আমাদের দেশ ও আগামীর প্রজন্ম। আমরা যে যা পারি যারযার সামর্থ্যানুযায়ী বানভাসি মানুষকে সহযোগীতার হাত বাড়িয়ে দেই।

তারা আরও জানান, অতীতের বড় বড় বন্যা গুলো বিশ্লেষণ করলে দেখা যায় যে, বন্যার পরবর্তী সময়ে বন্যা কবলিত এলাকাগুলো স্বাভাবিক অবস্থানে ফিরে আসতে কিছুটা সময় লাগে এবং বন্যা পরবর্তী সময়টা বন্যা কবলিত মানুষের জন্য অনেক চ্যালেঞ্জিং আর এ সময়টাতে বন্যা কবলিত মানুষগুলোকে ঘুরে দাড়ানোর জন্য মানসিক শক্তি হিসেবে শাহবাগ থানা ছাত্রলীগের নেত্রীবৃন্দ তাদের পাশে থাকবে।