ইরাক সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: ইরাকের তাল আফারে আইএসের বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরুর কয়েকদিনের মাথায় দেশটিতে গতকাল সফরে গেলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। মূলত আইএসবিরোধী অভিযানে ইরাকিদের আরো সমর্থন দিতেই তিনি এখন সেখানে আছেন।

ইরাক সফরের আগে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, আইএসের বিরুদ্ধে তাল আফারে মার্কিন নেতৃত্বাধীন জোট কিছুটা সফলতা পেলেও এখনো কাঙ্ক্ষিত লক্ষ্যে তারা পৌছাতে পারেননি। মার্কিন কর্মকর্তারাও বলেছিলেন, তাল আফারে বিজয় অর্জন করাটা অনেকটা কষ্টসাধ্য হবে। গত রবিবার থেকে ইরাকের নিরাপত্তা বাহিনী তাল আফার পুনরুদ্ধারে ব্যাপক অভিযান শুরু করে।

মসুলের পশ্চিমে ৫০ মাইল দূরে তাল আফার অবস্থিত। এটি সুন্নি মুসলিম বিদ্রোহীদের একটি শক্ত ঘাঁটি। ইরাকে যাওয়ার আগে জর্ডানের রাজধানী আম্মানে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, আইএসের সেখানে পতন ঘনিয়ে এসেছে। যদিও আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছাতে পারিনি। তারপরও আইএসের পতন না হওয়া পর্যন্ত সেখানে অভিযান অব্যাহত থাকবে।

ম্যাটিস বলেন, তাল আফার পুনরুদ্ধারের পর ইরাকি বাহিনী পশ্চিমাঞ্চলীয় ইউফ্রেতিস নদীর দিকে অগ্রসর হবে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেন, সফরকালে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ইরাকের প্রেসিডেন্ট হায়দার আল আবাদি এবং প্রতিরক্ষামন্ত্রী আরফান আল-হায়ালির সঙ্গে বৈঠক করবেন। রয়টার্স।