মাটির গানে মাতাবেন শারমিন

নিউজ ডেস্ক: যাম্পিয়ন হওয়ার বছর হলো মাত্র। আর তাতেই খ্যাতির দ্যূতি ছড়িয়েছে সুরের ভূবনে। গানের ভূবনে নতুন পাখি শারমিনের সুর-ছন্দে মাতোয়ারা বাউলপ্রেমীরা। দিন যাচ্ছে আর শারমিনের সুরে মূর্ছা যাচ্ছেন ভক্তরা। সুরের এই জ্যোতি ছড়াচ্ছে বাউল মঞ্চ থেকে বিভিন্ন চ্যানেল, ইউটিউব, সামাজিক মাধ্যমেও।

এরই ধারাবাহিকতায় আগামীকাল শনিবার বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে ‘মাটির গান’ এ মাতাবেন আড়ং ডেইরি চ্যানেল আই-২০১৬-এর চ্যাম্পিয়ন শারমিন। এদিন রাত সাড়ে ১১টায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে।

এর আগেও বিভিন্ন চ্যানেলে গান পরিবেশন করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন তারুণ্যে পা রাখা শারমিন। জনপ্রিয়তা পাচ্ছেন ইন্টারনেটভিত্তিক ইউটিউব চ্যানেল ও সামাজিক সাইটগুলোতেও।

কথা হয় তরুণ এই শিল্পির সঙ্গে। বলেন, ভক্তদের ভালোবাসা আর আশীর্বাদ নিয়েই তো পথ চলছি। এই অল্প সময়ের মধ্যে ভক্তদের যে ভালোবাসা পেয়েছি, তার মূল্য দেবার শক্তি আমার নেই। হয়ত সুর আর গান দিয়েই ভক্তদের ভালোবাসার খানিক মূল্য দেবার চেষ্টা করছি।

‘মাটির গান’ অনুষ্ঠান সম্পর্কে বলেন, এনটিভি এমন একটি অনুষ্ঠানে আমাকে গান গাওয়ার সুযোগ করে দিয়েছে বলে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আশা করছি মাটির গান গেয়েই শ্রোতাদের মন মজাতে পারব।

বাউল গান ছাড়া অন্য গানে মন বসে না উল্লেখ করে তিনি বলেন ‘গানের তত্ত্বকথা এখনও ভালো বুঝি না। কিন্তু বাউল গান যে প্রাণকে জাগায়, তা বুঝতে পারি। আমি যখন বাউল গান গাই, তখন দুনিয়ার অনেক কিছুই ভুলে যাই। সুর দিয়ে ভক্তের মাঝে তখন হারিয়ে যাই।’

গান দিয়েই জীবন জয় করতে চায় শারমিন। বাউল মঞ্চেই দৌঁড়াচ্ছে শৈশব থেকে। বয়স বাড়ছে, বাড়ছে দৌঁড়ের গতি। পেটের দায়ে গানে তালিম নেয়া হলেও এখন তার গান সাধনাকে ব্রত জানে। গান দিয়ে মানুষের মন জয় করা যায়, ভালোবাসা পাওয়া যায়, এটা তার মনেপ্রাণে বিশ্বাস। বিশ্বাস গান দিয়ে বিশ্ব জয় করার।

গুণী এই শিল্পী বলেন, ‘এখন গানের কদর বুঝতে পারছি। উন্নত যন্ত্রে আর পরিশীলিত কণ্ঠে গান করতে পারলে বাংলার গানকে বিশ্ব দরবারে সমাদৃত করা সম্ভব। আমি এই চেষ্টার অংশ হয়ে থাকতে চাই।’