ব্রাজিলিয়াতে জাতীয় শোক দিবস পালিত

নিউজ ডেস্ক: ব্রাজিলের রাজধানী ব্রাজিলিয়াতে যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতীয় শোক দিবস পালন করা হয়েছেl ১৫ আগস্ট সকালে দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করে অনুষ্ঠান শুরু করা হয়l এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে এবং সকল নিহতের প্রতি শ্রদ্ধা এবং তাদের বিদেহী আত্মার জন্য প্রার্থনা করা হয়।

এরপর মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী উপস্থিত মান্যবর রাষ্ট্রদূতগণ, উচ্চপদধারী কূটনীতিক এবং প্রবাসী বাংলাদেশিদের জন্য পাঠ করেন দূতাবাস প্রধান কিরীটি চাকমা।

চার্জ ডি এফেয়ার্স তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক অবদান এবং সফল রাষ্ট্রনায়ক হিসাবে তার ভূমিকা উপস্থিত অতিথিবৃন্দকে অবহিত করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নের সকল প্রয়াস এবং অর্জন বিশদ বর্ণনা করেন।

চিলি এবং বলিভিয়ার রাষ্ট্রদূতগণ তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর প্রাজ্ঞতা এবং দূরদর্শিতার প্রশংসা করেন এবং ১৫ আগস্টের সকল নিরপরাধ প্রাণবিসর্জনকারীর প্রতি আন্তরিক শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠান শেষে জাতির পিতার কর্মময় ও অনুকরণীয় জীবনের ওপর নির্মিত একটি তথ্য চিত্র প্রদর্শিত হয়।