ক্ষতিগ্রস্থদের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ

মোঃ হারুন-উর-রশীদ,ফুলবাড়ী প্রতিনিধি: বড়পুকুরিয়া কয়লা খনির পার্শ্ববর্তী ৮টি গ্রামে বাড়ী ঘরে ফাটল এবং চলাচলের অযোগ্য একমাত্র রাস্তাটি মেরামতসহ ৮ দফা দাবীতে প্রতিবাদ ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুরের বড়পুকুরিয়া বাজারে গতকাল বুধবার সকাল ১১টায় জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির আয়োজনে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করা হয়। অনুষ্ঠিত প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন কমিটি সাধারন সম্পাদক লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ মামুন, প্রচার সম্পাদ সাইদুল ইসলাম (সাবেক ইউপি সদস্য), সুলতান, আব্বাস, খালেক, দিনার, শাহজাহান প্রমূখ। এসময় ৮টি গ্রামের প্রায় ৫ হাজার নারী পুরুষ অংশগ্রহন করেন।

সমাবেশ বক্তরা ৮দফা দাবী তুলে ধরেন। দাবী সমূহ (১) কয়লা খনির অধিগ্রহণকৃত এলাকার বাহিরের গ্রামগুলির ঘর-বাড়ী ও জমির ফাটল এবং ভূমি কম্পন বন্ধ করতে হবে এবং ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দিতে হবে। (২) ফুলবাড়ী বড়পুকুরিয়া হয়ে খয়েরপুকুরের রাস্তা চলাচল যোগ্য করতে হবে এবং স্থায়ীভাবে ওই রাস্তার বিকল্প রাস্তা তৈরী করতে হবে। (৩) ক্ষতিগ্রস্থ বেকারদের কয়লা খনিতে চাকুরী দিতে হবে।

(৪) ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া নলকূপে পানি উঠেনা তাই এসব এলাকায় পানির সু-ব্যবস্থা করতে হবে। (৫) আন্দলনকারী নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। (৬) সি,এস,আর ফান্ডের টাকা ক্ষতিগ্রস্থ ও এলকাবাসী এবং শ্রমিকদের মাঝে ব্যায় করতে হবে। (৭) স্থানীয় ইউনিয়ন পরিষদের ট্যাক্স ও রয়্যালিটি যথা নিয়মে প্রদান করতে হবে এবং (৮) দক্ষিণ পলাশবাড়ীতে ক্ষতিগ্রস্থদের পূণর্বাসন এলাকায় মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান,ড্রেন ও অন্যান্য সমস্যা দূর করতে হবে।

উলে¬খিত দাবী সমূহ দ্রুত পূরণ না করলে ক্ষতিগ্রস্থ ৮ গ্রামবাসী পরবর্তীতে বড়পুকুরিয়া কয়লা খনি ঘেরাওসহ কঠোর আন্দোলন কর্মসূচী ঘোষনা করবে।