বঙ্গভবনে দেখা হলো প্রধান বিচারপতি-কাদেরের

নিউজ ডেস্ক: রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে দেখা হয়েছে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের। তবে ওবায়দুল কাদের বলছেন, প্রধান বিচারপতি যে বঙ্গভবনে ছিলেন সেটা তিনি আগে জানতেন না।

সোমবার দুপুরে কাদের বঙ্গভবনে গেলে সেখানে তার সঙ্গে দেখা হয় প্রধান বিচারপতির।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের রায়ের পর্যবেক্ষণের নানা দিক নিয়ে চলমান বক্তব্য-পাল্টা বক্তব্যের মধ্যে এরআগে শনিবার প্রধান বিচারপতির বাসভবনে গিয়ে তার সঙ্গে দেখা করে এসেছিলেল ওবায়দুল কাদের।

বঙ্গভবন থেকে বেরিয়ে ওবায়দুল কাদের বলেন, ষোড়শ সংশোধনী নিয়ে দলের অবস্থান মহামান্য রাষ্ট্রপতিকে জানাতে এসেছিলাম। এখানে যে প্রধান বিচারপতি এসেছিলেন আমি জানি না। তার সঙ্গে আমার কথা হয়নি।

সূত্র জানা গেছে, প্রায় ঘণ্টাখানেক বঙ্গভবনে ছিলেন ওবায়দুল কাদের।

২০১৬ সালের ১০ মার্চ হাইকোর্টের রায়ে অবৈধ হয় সংবিধানের সংশোধনী। চলতি বছরের ৩ জুলাই ওই রায় বহাল রাখেন আপিল বিভাগ। আপিল বিভাগের সেই পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় ১ আগস্ট।

পূর্ণাঙ্গ রায়ে যেসব পর্যবেক্ষণ এসেছে তার বেশ ক’টি দিক নিয়ে আপত্তি তুলেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

পূর্ণাঙ্গ রায় প্রকাশের ৯ দিন পর প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী বলেন, বিচারপতি অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদের হাতে দেয়া ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে দ্বিমত থাকলেও সরকার এ রায়ের প্রতি শ্রদ্ধাশীল।

মন্ত্রী আরও বলেন, ‘আমরা যেহেতু এই রায়ে সংক্ষুব্ধ তাই আমরা নিশ্চয়ই চিন্তা-ভাবনা করছি যে, এই রায়ের রিভিউ করা হবে কি না। আমরা এখনও কোনো সিদ্ধান্তে উপনীত হইনি। কারণ রায়ের খুঁটিনাটি বিষয়গুলো এখনও নিবিড়ভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।’

আওয়ামী লীগ সংবিধানের ষোড়শ সংশোধনীর পক্ষে থাকলেও বিএনপি রয়েছে তা বাতিলের পক্ষে।