চট্টগ্রামে দিনভর বর্ষণে ভোগান্তি

রনজিত কুমার শীল, চট্টগ্রাম : দুই দিনের টানা বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে চট্টগ্রাম নগরবাসী। চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের হিসাব মতে, শনিবার বেলা ৩টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৭০ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত শুক্রবার সকাল থেকে থেমে থেমে কখনও ভারি কখনও মাঝারি বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে।   

তবে শনিবার থেকে বৃষ্টি হচ্ছে টানা, যাতে চট্টগ্রামবাসীকে পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে। বৃষ্টিপাতের পাশাপাশি নগরীর বিভিন্ন স্থানে পানি প্রকল্পের খোঁড়াখুঁড়ির কারণে রাস্তাঘাট ভেঙে যাওয়ায় এ ভোগান্তি আরও চরম আকার ধারণ করেছে। টানা বৃষ্টিতে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও নারীরা বেশি সমস্যার সম্মুখীন হচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, বৃষ্টিতে নগরীর ওয়াসা থেকে বহদ্দারহাট, চান্দগাঁও থেকে কালুরঘাট আরাকান সড়ক, বহদ্দারহাট থেকে বাকলিয়া, আগ্রাবাদ এক্সেস রোডে চলাচলকারীদের জনসাধারণের বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে। এসব সড়কের বিভিন্ন স্থানের ভাঙা অংশে পানি জমে গেছে। বৃষ্টিতে গণপরিবহনের চলাচলও কম।

তবে আগ্রাবাদ সিডিএ ও এক্সেস রোড এলাকায় বিভিন্ন স্থানে পানি জমে যাওয়ায় যানজটেরও সৃষ্টি হয়েছে। আরাকান সড়কে যাতায়াতকারী চাকরিজীবী সাইফুর রহমান বলেন, কাপ্তাই রাস্তার মাথা থেকে লালখান বাজার সড়কটি নগরীর কোনো সড়ক বলে মনে হয় না। এসব ভাঙা রাস্তায় পানি জমে তা চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। পাশাপাশি এসব সড়কে গণপরিবহনও কম চলাচল করায় ভোগান্তিতে পড়তে হচ্ছে। চট্টগ্রামের টানা এ বৃষ্টিপাত আরও কয়েকদিন চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পতেঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তা সৈয়দা মিমি পারভীন জানান, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় এই বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এ অবস্থা আরও চার থেকে পাঁচদিন চলতে পারে।