উ. কোরিয়া ‘ক্রমবর্ধমান প্রত্যক্ষ হুমকি’ ট্রাম্প-মুন

한·미 정상 통화

নিউজ ডেস্ক: উত্তর কোরিয়াকে ভয়াবহ ও ক্রমবর্ধমান প্রত্যক্ষ হুমকি বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কেরিয়ার বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপের একদিন পর রবিবার টেলিফোনে কথা বলার সময় এ ব্যাপারে একমত হন তারা।

এ ব্যাপারে হোয়াইট হাউজ জানায়, এ দুই নেতা টেলিফোনে আলাপকালে উত্তর কোরিয়ার কর্মকাণ্ড যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের পাশাপাশি প্রায় সারা বিশ্বের অধিকাংশ দেশের জন্য সরাসরি হুমকি বলে মন্তব্য করেন। তারা উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কঠোর অবরোধ আরোপকে স্বাগত জানান। এ দুই নেতা সংশ্লিষ্ট সকল প্রস্তাব পুরোপুরি বাস্তবায়নের অঙ্গীকার ব্যক্ত করেন এবং আন্তর্জাতিক গোষ্ঠীকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে এ ধরনের আরো কঠোর পদক্ষেপ নেয়ার আহবান জানান।

পারমানবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিত্যাগে উত্তর কোরিয়াকে চাপের মুখে রাখাতে পিয়ংইয়ংয়ের বৈদেশিক আয় এক-তৃতীয়াংশ কমানোর লক্ষ্যে রূপ্তানীযোগ্য পণ্যে আংশিক নিষেধাজ্ঞা আরোপের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়। এতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ১৫ ভোট পড়ে। বিপক্ষে কোনো ভোট পড়েনি।নিরাপত্তা পরিষদের এ ভোটাভুটিকে অভিনন্দন জানিয়ে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে সমর্থন দেয়ায় রাশিয়া ও চীনকে ধন্যবাদ জানান ট্রাম্প।

কেননা, এর আগে দেখা গেছে এ ইস্যুতে তারা ভোটদানে বিরত থেকেছে। উল্লেখ্য, গত ৪ জুলাই উত্তর কোরিয়ার প্রথম আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর যুক্তরাষ্ট্র এক মাস আগে এ সংক্রান্ত একটি প্রস্তাব নিয়ে চীনের সঙ্গে আলোচনা শুরু করে। কারণ, চীনের ৯০ শতাংশ বাণিজ্যই উত্তর কোরিয়ার সঙ্গে।