সৌদি পৌঁছেছেন প্রায় ৪০ হাজার হজযাত্রী

নিউজ ডেস্ক: পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে ইতোমধ্যে প্রায় ৪০ হাজার হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। শনিবার (৫ আগস্ট) পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৩৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩৫ হাজার ৯০৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছান। ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে।

বুলেটিনে বলা হয়, বাংলাদেশের হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে শনিবার (৫ আগস্ট) রাত ১০টায় হজ প্রশাসনিক দলের নিয়মিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে সভায় প্রশাসনিক দলের কর্মকাণ্ড পর্যালোচনা করা হয়।

এ ছাড়া সভায় সরকারি ব্যবস্থাপনার ৯নং বাড়িতে হজযাত্রীদের উদ্দেশে হজের আরকান-আহকাম এবং মিনা, আরাফা ও মুজদালিফায় হজযাত্রীদের করণীয় সম্পর্কে বাংলাদেশ হজ অফিস মক্কা, সৌদি আরব কর্তৃক ব্রিফিং সেশনের আয়োজন করা হয়। পর্যায়ক্রমে সরকারি সকল বাড়িতে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

জানা গেছে, এখন পর্যন্ত মোট ৬৬ হাজার ২৮৪ জন বাংলাদেশিকে ভিসা দিয়েছে সৌদি সরকার। এদের মধ্যে প্রায় ৪০ হাজার হজযাত্রী সৌদি আরব গেছেন। বাংলাদেশ বিমানের ৫৬টি ও সৌদি এয়ারলাইন্সের ৬৪টিসহ মোট ১২০টি ফ্লাইটে এসব হজযাত্রীদের পরিবহন করা হয়।

বাংলাদেশ থেকে এ বছর মোট ৬৩৫টি এজেন্সির মাধ্যমে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে যাবেন। গত ২৪ জুলাই থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট। চলবে আগামী ২৮ আগস্ট পর্যন্ত। এ ছাড়া প্রথম ফিরতি হজ ফ্লাইট আগামী ৬ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ৫ অক্টোবর।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর হজ অনুষ্ঠিত হতে পারে।