আধিপত্যবাদ ইস্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক: আধিপত্যবাদ ইস্যুতে বিশ্বের এক নম্বর ভয়াবহ দেশ যুক্তরাষ্ট্র। আর নিরাপত্তার জন্য বড় হুমকি, আইএস ও জলবায়ুর বিরূপ প্রভাব। ওয়াশিংটনভিত্তিক গবেষণা সংস্থা- পিউ রিসার্চ সেন্টারের নতুন প্রতিবেদনে উঠে এসেছে, এমন তথ্য। সাধারণ মার্কিনীরা বলছেন, ডোনাল্ড ট্রাম্পের হুটহাট করে সিদ্ধান্ত নেয়ার ঘটনাই আতঙ্কিত করছে, বিশ্ববাসীকে। বিশেষজ্ঞরা বলছেন, ইরান ইস্যুতে মধ্যপ্রাচ্যে নতুন যুদ্ধের পাঁয়তারা করছেন, ডোনাল্ড ট্রাম্প।

চলতি বছরের ১৬ ফেব্রুয়ারী থেকে ৮ মে, প্রায় ২ মাস ধরে, ৩৮ দেশের প্রায় ৪২ হাজার মানুষের ওপর জরিপ চালায়, যুক্তরাষ্ট্রভিত্তিক- পিউ রিসার্চ সেন্টার। চলতি সপ্তাহে সংস্থাটির প্রকাশিত রিপোর্ট বলছে, চীন, রাশিয়া, কিংবা ইরান নয়, বিশ্ব নিরাপত্তার জন্য এখন বড় হুমকি, যুক্তরাষ্ট্র।

৩৮ দেশের বেশিরভাগ মানুষ-ই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। পিউ রিসার্চের জরিপ বলছে, গেল ৬ মাসের ব্যবধানে নিজ দেশেই ট্রাম্পের ওপর মার্কিনীদের অনাস্থা বেড়েছে, ধাপে ধাপে।

ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, লাতিন আমেরিকা কিংবা এশিয়ার বিভিন্ন প্রান্তের মানুষের কাছে বড় আতঙ্কের কারণ, আইএসসহ বিভিন্ন চরমপন্থী গোষ্ঠীগুলোর তৎপরতা। এরপরই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব নিয়ে উদ্বিগ্ন ৩৮ দেশের বাসিন্দারা।

বিশ্লেষকরা বলছেন, সিদ্ধান্তহীনতায় থাকা ট্রাম্পের নানা তৎপরতাই বিশ্ববাসীকে আতঙ্কিত করে তুলেছে। পিউ রিসার্চের রিপোর্ট বলছে, ওবামা দায়িত্ব হস্তান্তরকালে তার ওপর আস্থা ছিলো ৯৩ ভাগ মানুষের। আর বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের জনপ্রিয়তা ঠেকেছে, মাত্র ১০ ভাগে।