পাঁচ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন এ খাওয়াবে চসিক

রনজিত কুমার শীল, চট্টগ্রাম : জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় শনিবার (৫ আগস্ট) নগরীর ৫ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। ৬ থেকে ১১ মাসের ৮০ হাজার শিশুকে ১টি করে নীল রঙের (১ লাখ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৫০ হাজার শিশুকে ১টি করে লাল রঙের (২ লাখ আইইউ) ক্যাপসুল খাওয়নো হবে।

সুষ্ঠুভাবে ভিটামিন ক্যাম্পেইন সম্পন্নের লক্ষ্যে চসিকের স্বাস্থ্য বিভাগ ব্যাপক প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। আজ বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান তিনি।

মেয়র বলেন, ৪১ ওয়ার্ডের ১ হাজার ২৮৮টি কেন্দ্রে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে ভিটামিন এ খাওয়ানো হবে। চার হাজার স্বেচ্ছাসেবক থাকবেন কেন্দ্রে।

চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী জানান, শনিবার সকালে ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড কার্যালয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন ভিটামিন এ ক্যাম্পেইনের উদ্বোধন করবেন।

তিনি জানান, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জনসাধারণের পূর্ণ সহযোগিতার আহŸান জানাতে জুমার খুতবায় অবহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডে দুদিন মাইকিং করা হবে। চসিকের কাউন্সিলর হাজি নুরুল হক, গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, এস এম হাবিবুল হক, ডা. মো. আলী প্রমুখ উপস্থিত ছিলেন সংবাদ সম্মেলনে।