ফের জাবির প্রশাসনিক ভবন অবরোধ

নিজস্ব প্রতিবেদক:  মামলা প্রত্যাহারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রশাসনিক ভবন দ্বিতীয় দিনের মতো অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে তারা এ অবরোধ শুরু করেন। এর আগে গতকাল সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

সকালে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের মূল ফটক অবরোধ করলে কর্মকর্তা-কর্মচারীরা সেসময় ভবনের বাইরে অপেক্ষা করছিলেন। পরে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক শিক্ষার্থীদের অবরোধ তুলে নিতে অনুরোধ জানান। কিন্তু মামলা প্রত্যাহার না হলে অবরোধ তুলে নেয়া সম্ভব নয় বলে জানান শিক্ষার্থীরা।

তার কিছুক্ষণ পর উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রশাসনিক ভবনে আসলে তিনিও ঢুকতে না পেরে ভবনের সামনে দাঁড়িয়ে অপেক্ষা করেন।

২৬ মে ভোরে ক্যাম্পাসসংলগ্ন সিঅ্যান্ডবি এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় নাজমুল হাসান ও মেহেদি হাসান নামে বিশ্ববিদ্যালয়ের দু’শিক্ষার্থী নিহত হন। তাদের পরিবারকে ক্ষতিপূরণ, চালকের শাস্তি ও নিরাপদ সড়কের দাবিতে ২৭ মে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

ওই দিন বিকেলে পুলিশ শিক্ষার্থীদের ওপর রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। এতে ক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ভাঙচুর করে। এ ঘটনায় ওই দিন রাতেই ৩১ জনসহ অজ্ঞাতনামা ৪০-৫০ জনের বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলা করে প্রশাসন। শিক্ষকদের একটি অংশ এবং সাধারণ শিক্ষার্থীরা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।