পুতিন বিশ্বের শীর্ষ ধনী

গত সপ্তাহে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় কিছু সময়ের জন্য মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে যান আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস। এ নিয়ে ব্যাপক আলোচনা হয়। কিন্তু বাস্তবে বিশ্বের শীর্ষ ধনী হতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিল গেটস এবং জেফ বেজোসের প্রত্যেকের সম্পদের পরিমাণ কম বেশি ৯০ বিলিয়ন ডলার। তবে মার্কিন প্রতিষ্ঠান হার্মিটেজ ক্যাপিটাল ম্যানেজমেন্ট এর প্রধান নির্বাহী বিল ব্রাউডার জানিয়েছেন, বিল গেটস এবং জেফ বেজোস-এই দুইজনের সমন্বিত সম্পদের চেয়েও বেশি সম্পদ আছে প্রেসিডেন্ট পুতিনের।

বিল ব্রাউডার জানিয়েছেন, তার ধারণা পুতিনের সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন ডলার। গত বৃহস্পতিবার মার্কিন সিনেট জুডিশিয়ারি কমিটির কাছে ব্রাউডার এই দাবি করেন। পুতিনের ব্যক্তিগত সম্পদ বিবরণী থেকে জানা যায়, তার বার্ষিক আয় ১ লাখ ৩৩ হাজার ডলার। মস্কোতে অত্যাধুনিক অ্যাপার্টমেন্ট রয়েছে। ব্রাউডার রাশিয়ার বিনিয়োগকারীদের মধ্যে অন্যতম পরিচিত ব্যক্তি।

তিনি ১৯৯০ এর দশকে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সাবেক প্রতিষ্ঠান গ্যজপ্রেম এরও অংশিদার ছিলেন। পুতিন মূলত ব্যবসায়ীদের সঙ্গে চুক্তি করেই এত বেশি সম্পদের মালিক হয়েছেন বলে দা ব্রাউডারের। দ্য ইন্ডিপেন্ডেন্ট ও ফরচুন।