স্বাধীন প্রসিকিউশন সার্ভিস হবে : আইনমন্ত্রী

নিউজ ডেস্ক: সরকার স্বাধীন প্রসিকিউশন সার্ভিস করবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার সচিবালয়ে তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনের তৃতীয় কার্য-অধিবেশন শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, আমি বলেছি জিপি (জেনারেল প্রসিকিউটর), পিপির (পাবলিক প্রসিকিউটর) ব্যাপারে সরকারের একটা নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সেটা হচ্ছে যে, স্বাধীন প্রসিকিউশন সার্ভিস হবে এবং স্বাধীন সার্ভিসটা শতভাগ একদিনে হয়ে যাবে তা না। আমরা পর্যায়ক্রমে স্বাধীন প্রসিকিউশন সার্ভিসটা করব।

‘সেজন্য (ইনডিপেনডেন্ট প্রসিকিউশন সার্ভিস) যে রিক্রুটমেন্ট করা হবে। সে দায়িত্বটা বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনকে দেওয়া যায় কি না, সে বিষয়ে চিন্তা ভাবনা হচ্ছে। সেই কথা তাদের জানানো হয়েছে’ বলেন আনিসুল হক।

তিনি আরও বলেন, ইতোমধ্যে আরেকটা সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং যেটার কাজ চলছে। তাহল বিজ্ঞ জিপিদের এবং এপিপি (অ্যাসিস্ট্যান্ট পাবলিক প্রসিকিউটর), এজিপিদের (অ্যাসিস্ট্যান্ট গভর্নমেন্ট প্রসিকিউটর) বেতন ও ভাড়া বাড়ানোর চিন্তা-ভাবনা শুধু হচ্ছে না এটা প্রস্তাব আকারে আসছে এবং সেটাও জানানো হয়েছে।’

নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতকে হাইকোর্ট অসাংবিধানিক ও অবৈধ ঘোষণা করেছে- এ বিষয়ে ডিসিরা কিছু বলেছেন কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আলোচনায় মোবাইল কোর্টের ব্যাপারটিও উঠে এসেছে। আমি মোবাইল কোর্ট সম্পর্কে বলেছি এখন আপিল বিভাগে মামলাটি আছে। সেজন্য সুবিস্তরে আলোচনা করাটা সাবজুডিস হয়ে যাবে। কিন্তু আমাদের যেসব কিছু উল্লেখ করা উচিত তা তুলে ধরেছি আলাপ আলোচনা মাধ্যমে।