মিরসরাই ইজেডে ৫০০ একর জমি পেল বসুন্ধরা

নিউজ ডেস্ক: চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে শিল্প পার্ক স্থাপনে ৫০০ একর জমি বরাদ্দ পেয়েছে বসুন্ধরা গ্রুপ। এ শিল্প পার্ক স্থাপনের মাধ্যমে গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন লিমিটেডের (বিআইইজেডএল) যাত্রা শুরু হয়েছে। এখানে একটি আধুনিক পাল্প অ্যান্ড বোর্ড কারখানাসহ বিভিন্ন উৎপাদনমুখী শিল্প স্থাপন করবে দেশের শীর্ষস্থানীয় গ্রুপটি। বিনিয়োগ করবে ৪৮ কোটি ৮০ লাখ ডলার বা প্রায় ৪ হাজার কোটি টাকা। কর্মসংস্থান হবে প্রায় ১০ হাজার লোকের।

গতকাল সোমবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে জমির বরাদ্দের ইজারা চুক্তি সই করে বসুন্ধরা অর্থনৈতিক অঞ্চল। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি ছিলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। বেজার নির্বাহী সদস্য হারুনুর রশিদ ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান চুক্তিতে সই করেন।

আবুল কালাম আজাদ বলেন, বিনিয়োগ আকর্ষণে বেজা এরই মধ্যে সফল হয়েছে। এ ধারা অব্যাহত রাখতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এখন বেজার মাধ্যমে ভূমি, গ্যাস-বিদ্যুৎ সমস্যার সমাধান করে বিনিয়োগকারীদের জন্য সুযোগ সৃষ্টি করা হয়েছে।
বেজার নির্বাহী চেয়ারম্যান বলেন, বেজা বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। এর মধ্যে প্রায় এক হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব পাওয়া গেছে।

আহমেদ আকবর সোবহান বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এ উন্নয়নে পাশে থাকতে চায় বসুন্ধরা। তিনি বলেন, প্রতিদিন গণমাধ্যমে দেখা যায় লাখ লাখ টাকা পাচার হচ্ছে। এ টাকা দেশে ফিরিয়ে আনতে পারলে দেশের টাকায় দেশের চেহারা বদলে দেওয়া সম্ভব হবে। তিনি আরও বলেন, অনেকেই বিদেশি বিনিয়োগের কথা বলছেন। দেশি কোম্পানি লাভজনক হলে আবার শিল্প স্থাপন করে, কিন্তু বিদেশি কোম্পানি লাভ করলে টাকা বিদেশে নিয়ে যায়। এ জন্য সরকারের দেশি কোম্পানিগুলোকে সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন তিনি।