আজ শপথ নেবেন রাম নাথ কোবিন্দ

নিউজ ডেস্ক: ভারতের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নেবেন রাম নাথ কোবিন্দ। সংসদ ভবনে তাকে শপথবাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি জেএস খেরার।

সংসদ ভবনে কোবিন্দকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন এবং উপরাষ্ট্রপতি হামিদ আনসারি। তারপর সেন্ট্রাল হলে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হবে।

কেন্দ্রীয় মন্ত্রী, বিভিন্ন রাজ্যের রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, সংসদ সদস্য এবং সেনা কর্মকর্তারা শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সকলের উপস্থিতিতে স্থানীয় সময় ১২টায় শপথ নেবেন কোবিন্দ।

৭১ বছর বয়সী কোবিন্দ বিহারের প্রাক্তন গভর্নর। এনডিএ প্রার্থী হিসেবে নির্বাচিত হওয়ার পর গভর্নর পদ ছেড়ে দেন তিনি। কেআর নারায়ণের পর তিনিই দেশের দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি হতে চলেছেন। ৬৫ দশমিক ৬ শতাংশ ভোটের ব্যবধানে বিরোধী প্রার্থী মীরা কুমারকে পরাজিত করে দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন কোবিন্দ।

শপথবাক্য পাঠ শেষে ২১বার তোপধ্বনির মাধ্যমে নতুন রাষ্ট্রপতিকে সম্মান জানানো হবে। এরপর দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন কোবিন্দ। তিনি প্রণব মুখার্জির আসনে দায়িত্ব গ্রহণ করবেন এবং প্রণব মুখার্জী তার দায়িত্ব থেকে অবসর নেবেন।

কোবিন্দকে রাষ্ট্রপতি ভবন ঘুরে দেখিয়ে রাষ্ট্রপতি ভবন থেকে বিদায় নেবেন প্রণব মুখার্জি। তাকে ‘গার্ড অফ অনার’ বিদায়ী সম্মান দেওয়া হবে।