বিশ্বের তৃতীয় সেরা ওপেনার তামিম

নিউজ ডেস্ক:  বাংলাদেশের ব্যাটিংয়ে মূল ভরসার নাম তামিম ইকবাল। দীর্ঘদিন যাবত তিনি এদেশের ক্রিকেটকে তার ব্যাটিং দিয়ে সাহায্য করে আসছেন। আর ওপেনিংয়ে তো তাকে ছাড়া চিন্তাও করা যায় না। এবার এ ব্যাটসম্যানের সাফল্যের যোগ হচ্ছে আরও একটি পালক। পরিসংখ্যানে বর্তমানে বিশ্বের তৃতীয় সেরা ওপেনার তিনি।

গত ১০ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের সেরা সময়টা তামিম কাটাচ্ছেন এখনই। বিশেষ করে চলতি বছরে তামিম যেন হয়ে উঠেছেন অপ্রতিরোধ্য। তামিমের এই অপ্রতিরোধ্য ফর্মই তাকে বিশ্বের অন্যান্য বেশিরভাগ ব্যাটসম্যান থেকে আলাদা করে রেখেছে।

চলতি বছর অর্থাৎ ২০১৭ সালে এখন পর্যন্ত ওয়ানডেতে তামিমের গড় ৬৯.২২, যা তার ক্যারিয়ার সেরা বাৎসরিক গড়। ১১টি ম্যাচে মাঠে নেমে ১০ ইনিংস খেলা তামিম চলতি বছর ৬২৩ রান করার পাশাপাশি হাঁকিয়েছেন দুটি সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরি।

গত দুই বছরের বিশ্ব-ক্রিকেটের পরিসংখ্যান আমলে নিলে, বর্তমান সময়ে তামিমই হচ্ছেন বিশ্বের তৃতীয় সেরা ওপেনিং ব্যাটসম্যান। গত দুই বছরের পারফরম্যান্স অনুযায়ী তামিমের চেয়েও ভালো করেছেন মাত্র দুজন ওপেনার। এরা হলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

পরিসংখ্যানের পাতা ঘেঁটে দেখা গেছে, গত দুই বছরে তামিম খেলেছেন মোট ২৪টি ওয়ানডে ইনিংস, যেখানে তার গড় ৫৬.৬৬ এবং মোট রান ১১৯০।

অন্যদিকে কিউই ক্রিকেটার মার্টিন গাপটিল ৩৪ ইনিংস খেলে করেছেন ১৬৫০ রান, তার গড় ৫৬.৮৯। আবার অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ৬৫.৪৮ গড়ে ১৮৯৯ রান করেছেন ৩১টি ইনিংস খেলে। সেই হিসেবে তামিমের উপরে আছেন শুধু গাপটিল এবং ওয়ার্নারই।

আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে বাংলাদেশের পক্ষে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রান তামিমেরই, টি-২০-তে তার অবস্থান দ্বিতীয়। বাংলাদেশের ব্যাটিং-রেকর্ডের প্রায় সিংহভাগই এখন রয়েছে চট্টগ্রামে জন্ম নেওয়া এই ক্রিকেটারের দখলে।