বঙ্গবন্ধু কৃষি পদক পেলেন ইউনূছ আলী

নিউজ ডেস্ক: বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার অর্জন করেছেন কৃষক নেতা ইউনূছ আলী। তিনি নেদারল্যান্ডসের রানির উন্নয়ন সংস্থা সলিডারিডাডের সহনশীল কৃষি, খাদ্যনিরাপত্তা এবং লিংকেজ প্রোগ্রামের কৃষক হিসেবে দীর্ঘদিন ধরে নিরাপদ খাদ্য উৎপাদন করছেন।

গত রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তার হাতে এ পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ব্রোঞ্জ পদক লাভ করেন। ইউনূছ আলী খাদ্যনিরাপত্তা, সম্প্রসারণ সেবা, প্রযুক্তির ব্যবহার, ভার্মি কম্পোস্ট উৎপাদন এবং ব্যবহার, কৃষকদের ফেরোমেন ফাঁদ ব্যবহার, গুটি ইউরিয়া, ক্রমান্বয়ে ভেজা ও শুকানো প্রযুক্তিসহ কৃষির বিভিন্ন লাগসই প্রযুক্তি সম্প্রসারণে কৃষকদের উদ্বুদ্ধ করাসহ নানামুখী অবদান রেখেছেন কৃষি উন্নয়নে।

ইউনূছ আলী সাতক্ষীরা জেলার কলারোয়ার রামকৃষ্ণপুর গ্রামের অধিবাসী। প্রতিবেশী গ্রামগুলোতে কৃষকদের জন্য ইউনূস আলীকে একটি মডেল লিড কৃষক হিসেবে প্রশিক্ষণ দেয় সলিডারিডাড এর সফল প্রকল্প। আম চাষিদের সংগঠিত করা এবং তাদের এলাকা থেকে ইউরোপীয় ও দেশীয় বাজারে সাপ্লাই চেইন সরবরাহের ক্ষেত্রে তার উদাহরণ পরিচিতি পেয়েছে বিশ্বব্যাপী। ইউনূস স্থানীয় আইপিএম ক্লাবেরও সভাপতি। তিনি মডেল কৃষক হিসেবে স্বীকৃতি পেয়েছেন।